Saturday, এপ্রিল ২০, ২০২৪

ইইউ সদস্য হওয়ার পথে এক ধাপ এগিয়ে গেলো ইউক্রেন

ইউরোপ বাংলা ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে সবুজ সংকেট পেলো ইউক্রেন। জোটের সদস্য হওয়ার পরবর্তী প্রার্থী হিসেবে ইউক্রেনের পক্ষে সুপারিশ করেছে ইউরোপীয় কমিশন। এর ফলে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার পথে এক ধাপ এগিয়ে গেলো ইউক্রেন। তবে এর অর্থ এই নয় যে, এখনই ইইউ সদস্য করে নেয়া যাবে ইউক্রেনকে। এ জন্য দেশটিকে আরও কিছু ধাপের মধ্য দিয়ে যেতে হবে।

এ নিয়ে কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেন, আমরা ইউক্রেনের বিষয়ে স্পষ্ট বার্তা দিতে চাই। তারা ইউরোপীয় ইউনিয়নের অংশ হওয়ার যোগ্যতা রাখে। তাই একটি প্রার্থী রাষ্ট্র হিসেবে ইউক্রেনকে স্বাগত জানানো উচিৎ। এর অর্থ হচ্ছে, তারা ক্রমাগত ভাল কাজ করছে। কিন্তু এখনও আসল কাজ বাকি রয়ে গেছে। ইইউ সদস্য হওয়া পুরোপুরি মেরিট-বেজড। তাই এর সদস্য হওয়ার বিষয়টি শুধু ইউক্রেনের হাতেই রয়েছে।

ইউক্রেন ছাড়াও, এর প্রতিবেশি দেশ মলদোভাকেও প্রার্থী রাষ্ট্র হিসেবে সমর্থন দিয়েছে ইউরোপীয় কমিশন। তবে জর্জিয়ার আবেদন ফিরিয়ে দেয়া হয়েছে। দেশটিকে একই স্ট্যাটাস পাওয়ার জন্য বেশ কিছু শর্ত পূরণের কথা বলা হয়েছে। এ নিয়ে উরসুলা বলেন, মলদোভা সংস্কার করছে, দুর্নীতির বিরুদ্ধে কাজ করছে এবং ইউরোপের রাস্তায় রয়েছে। কিন্তু জর্জিয়াকে অবশ্যই রাজনৈতিকভাবে সংস্কার এবং ইউরোপীয় ইউনিয়নের রাস্তায় আসতে হবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা