Friday, এপ্রিল ২৬, ২০২৪

বাংলাদেশের প্রথম নারী অর্থসচিব ফাতিমা ইয়াসমিন

ইউরোপ বাংলা ডেস্ক : বাংলাদেশে প্রথমবারের মতো নারী অর্থসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন। আর নতুন করে ইআরডি সচিব হয়েছেন পরিকল্পনা কমিশনের সদস্য শরিফা খান। বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফাতিমা ইয়াসমিন নতুন গভর্ণর হিসেবে নিয়োগ পাওয়া আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হবেন। আর শরিফা খানকে ফাতিমা ইয়াসমিনের স্থলাভিষিক্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিনকে অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হলো। আগামী ১১ জুলাই থেকে অর্থসচিব হিসেবে তার নিয়োগ কার্যকর হবে। এর আগে বিভিন্ন বিভিন্ন মন্ত্রনালয়- বিভাগে নারী সচিব থাকলেও, অর্থবিভাগে নারী সচিব দেওয়া হয়নি। এই প্রথম কোন নারী সচিব সিনিয়র সচিব হয়ে অর্থসচিবের দায়িত্ব পেলেন। এর আগে তাকেই প্রথম নারী সচিব হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) দায়িত্ব দেওয়া হয়।

ফাতিমা ইয়াসমিন গত ১১ ফেব্রুয়ারি ২০২০ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) হিসেবে ৭ আগস্ট ২০১৯ সাল থেকে ১১ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।

এদিকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নিয়োগ পাওয়া শরিফা খান বিসিএস ৯ম ব্যাচের প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি ২৬ জানুয়ারি ১৯৯১ তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি কৃষি মন্ত্রণালয়, বিপিএটিসি, জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা, বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি সুদীর্ঘ পাঁচ বছর International Fertilizer Development Centre (IFDC)-তে লিয়েনে কর্মরত ছিলেন। তিনি ২০১১ হতে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন, ল

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা