Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

ইউরোপের অন্য দেশের নাগরিকেরা পর্তুগালে স্থায়ী হতে চাইলে করনীয়.

ইউরোপের অন্যান্য দেশের ইউ নাগরিকেরা কিভাবে পর্তুগালে রেজিস্ট্রেশন করবে?

ডেস্ক রিপোর্টঃ  পর্তুগাল দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। এটি আইবেরীয় উপদ্বীপের পশ্চিম অংশে, স্পেনের দক্ষিণে ও পশ্চিমে অবস্থিত। … আয়তন বিবেচনায় পর্তুগাল পৃথিবীর ১১১-তম বৃহত্তম দেশ কিন্তু জনসংখ্যা বিবেচনায় ৮৩-তম।

ইউরোপের সবচেয়ে বেশি অভিবাসন প্রিয় দেশটির নাম পর্তুগাল। অভিবাসীদের দেয়া  নানা সুযোগ সুবিধা বরাবর ই পর্তুগাল আকৃষ্ট করে । বাবসা কিংবা স্থায়ী বসবাসের জন্য  পর্তুগাল খুব উপযোগী। আজ যে বিষটি নিয়ে আলাপ করবো সেটই হচ্ছে যদি কোন ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশের নাগরিক পর্তুগাল সেতেল হতে চায় সেই ক্ষেত্রে কি করনীয় ? তারা কিভাবে কি করবে ?

আপনি ইউ সিটিজেন হয়ে থাকলে পর্তুগাল সহ ইউরোপের ২৬ টি দেশের কোথাও অবস্থায় করলে ৯০ দিনের জন্য কোন প্রকার রেজিস্ট্রেশন এর প্রয়োজন। যদি কোন কারণে আপনি অন্য দেশে কিংবা পর্তুগালে ৯০ দিনের বেশি বাবসা কিংবা পড়াশুনার জন্য লং টার্ম থাকার চিন্তা করে তাহলে আপনাকে অবশ্যই পর্তুগালে কিঙ্গা ঐ দেশে ইউ সিটিজেশন হিসাবে ইমিগ্রেশন ডিপার্টমেন্টে রেজিস্ট্রেশন করতে হবে।

প্রথম ধাপঃ পর্তুগাল প্রবেশের পর এই ৯০ দিনের মধ্যে আপনাকে পর্তুগালের একটা জুন্তা যা প্রফ অফ অ্যাড্রেস হিসাবে চিনে থাকি সেঁতা সংগ্রহ করতে হবে, আপনাকে পর্তুগালের ট্যাক্স আইডি নাম্বার নিতে হবে। আপনি যদি নির্দিষ্ট কোন জব বা স্টাডির জন্য এসে থাকে তাহলে আপনি কাজের কন্ট্রাক কিংবা ইউনিভার্সিটির অফার লেটার যুক্ত করতে পারেন। প্লান ফিক্স না থাকলে আপনি ইনডিপেন্ডেন্ট হিসাবে রেজিস্ট্রেশন করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকে ব্যাংকে টাকা দেখাতে হবে পর্যাপ্ত . (২/৩ হাজার ইউরো মিনিমাম )

কোথায় রেজিস্ট্রেশনের আবেদন করবেনঃ 

পর্তুগালের যেকোনো মিউনিসিপাল অফিসে কিংবা Loja Do Cidadao যেয়ে করতে পারবেন।

যা যা সাথে নিয়ে যাবেন ।। 

  • ইউ পাসপোর্ট বা আইডি কার্ড
  • পর্তুগালের জুন্তা
  • পর্তুগালের ট্যাক্স আইডি নাম্বার
  • একটা কভার লেটার যদি কোন স্পেসিফিক কাজে রেজিস্ট্রেশন করতেছেন উল্লেখ করেন।

খরচ কত পরবেঃ

প্রাপ্ত বয়স্ক নাগরিকের জন্য ১৫ ইউরো ফি, এবং ১৮ বছরের নিচে হলে ৭.৫ ইউরো ফি।

সার্টিফিকেট পেতে কেমন সময় লাগবেঃ ইউ সিটিজেশন রেজিস্ট্রেশন সার্টিফিকেট সাথে সাথে দেয়া হয় মূলত। আর সেটা ৫ বছর মেয়াদী হয়ে থাকে।

পরিবার আনা যাবে কি না ? 

জি আপনি চাইলে ইউ এর বাহিরে অবস্থান করা আপনার যেকোনো পরিবারের সদস্যকে নিয়ে আসতে পারবেন। বিশেষ করে স্পাউস, -১৮ বাচ্চা কাচ্চা। এবং বয়স্ক মা বাবা।

কি কি সুবিধা পাবেনঃ 

পর্তুগালের যাবতীয় নাগরিক সুবিধা পাবেন একজন ইউরোপিয়ান সিটিজেশ হিসাবে। ৫ বছর থাকার পড় আপনি এবং আপনার পরিবারের সকল সদস্য পর্তুগালের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারে। মেডিক্যাল থেকে পেনশন পর্যন্ত একজন পর্তুগালের নাগরিকের সমান গুরুত্ব পাবেন।

ইউরোপ বাংলার আরও লিখা পড়তে পারেনঃ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা