Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

আন্তর্জাতিক অভিবাসন দিবসে স্পেনে নয় দফা দাবী নিয়ে অভিবাসীদের বিক্ষোভ

কবির আল মাহমুদ, স্পেন স্পেনে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিশাল র‌্যালি ও বিক্ষোভ করেছে দেশটিতে বসবাসকারী হাজারও অভিবাসী।গতকাল শুক্রবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে স্পেনে অভিবাসীদের অধিকার ও সুরক্ষা নিয়ে কাজ করে বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভাল্লিয়েন্তে বাংলাসহ ১৪ টি সংগঠন সম্মিলিত ভাবে পূর্বের ঘোষণানুযায়ী এ আন্দোলনের ডাক দেয়।

স্পেনের বিভিন্ন শ্রমিক ও মানবাধিকার সংগঠনের আমন্ত্রণে বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্বাবধানে নয় দফা দাবি সম্বলিত ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।
র‌্যালিটি রাজধানী মাদ্রিদের লাভাপিয়েস, লেগাছপি, সান্তা মারিয়া হয়ে রাজধানীর প্রাণকেন্দ্র জিরো পয়েন্ট খ্যাত সলে এক সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। সমাবেশে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণ, কন্টাক্ট ছাড়া ওয়ার্ক পারমিট, কৃষি কাজে নিয়েজিত অবৈধ প্রবাসীদের জন্য বিনা শর্তে ডিক্লারেশন ও কর্মসংস্থানসহ নয় দাবি তুলে ধরেন প্রবাসীরা। এসময় আন্দোলনকারীদের নিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত হয় ঐতিহাসিক “সল” চত্বর।

কয়েক হাজার স্থানীয় আদিবাসীদের সঙ্গে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিরাও র‌্যালি এবং বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণ করে ক্ষোভ প্রকাশ করেন।

দাবিগুলো হলো- অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণ, পুলিশি হয়রানি ও বর্ণবাদীদের বিদেশিদের ওপর নির্যাতন ও জুলুম বন্ধ, সবার জন্য দুভাষী উন্মুক্ত করা, গৃহকর্মীদের সমান শ্রমধিকার প্রদান, কর্মসংস্থান সৃষ্টি, চিতা (appyenment) উন্মুক্ত করা, কাজের কন্টাক্ট ছাড়া রেসিডেন্স কার্ড প্রদান,কৃষি কাজে নিয়েজিত অবৈধ প্রবাসীদের জন্য বিনা শর্তে বৈধকরণ, ইউরোপীয় ইউনিয়নের ডাবলিন চুক্তি বাতিল করে আশ্রয় প্রত্যাখান অভিবাসীদের আশ্রয় প্রদান করা।

স্প্যানিশ মানবাধিকার সংগঠন রেড সলিরিদাদ এর আকখিদা নিলেসের উপস্থাপনায় বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, সেন্দাদে কুইদাদের কার্লুস মাইতে,তাবাকারোলা কার্লুস, বাংলাদেশী মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, আফরোজা রহমান, শাওন আহমেদ, মো. জুলহাস, আলামীন পলোযানসহ বিভিন্ন সংগঠনের শীর্ষ স্থানীয় নেতারা।
সমাবেশে স্প্যানিশ, বাংলাদেশি, মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিক-জনতা অংশ নেন।

র‌্যালিতে অংশগ্রহণকারীরা বলেন, গোটা বিশ্বের ন্যায় স্পেনে ও প্রবাসীদের ন্যায্য দাবিগুলো এখনও পূরণ হয়নি। এখনো প্রবাসীসহ স্থানীয় শ্রমিকরা মালিক পক্ষের কাছে শোষিত হচ্ছে। এসব বৈধ দাবি পূরণ করার জন্যই তারা রাজপথে নেমে এসেছেন।

আরও খবর পড়ুন:

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা