Thursday, মার্চ ২৮, ২০২৪

ইইউ-ভুক্ত গণমাধ্যম কর্মীদের স্বাধীনতা ও নিরাপত্তার জন্য ১১.৯ মিলিয়ন ইউরোর প্রকল্প

ইউরোপবাংলা ডেস্কঃগণমাধ্যম কর্মীরা মাঝেমধ্যে দেশ এবং বিদেশের বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এসকল সমস্যা সমাধান কল্পে ২০শে নভেম্বর/২০২০ ইউরোপীয় ইউনিয়নভুক্ত প্রেস এবং মিডিয়াকর্মীদের জন্য প্রায় ৩.৯ মিলিয়ন ইউরোর গণমাধ্যমের স্বাধীনতা এবং অনুসন্ধানী সাংবাদিকতার একটি প্রকল্প ঘোষণা করেন।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের ভ্যালু এবং ট্রান্সপারেন্সি ভাইস প্রেসিডেন্ট ভেরা জৌরভ বলেছেন, সাংবাদিকরা অনলাইনে হয়রানি থেকে শুরু করে শারীরিক হামলা, রাজনৈতিক চাপ থেকে শুরু করে চাকরির নিরাপত্তা অভাব পর্যন্ত হুমকির সম্মুখীন হয়েছেন। সাংবাদিকরা বিপদে পড়লে গণতন্ত্র বিপদে পড়ে যায়। এ কারণেই আমরা এই প্রকল্প গুলোতে তহবিল দিচ্ছি যা আইনী এবং ব্যবহারিক সহায়তার পাশাপাশি আন্তঃসীমান্ত তদন্তমূলক সংবাদ সংগ্রহের জন্য অনুদান সহ-সাংবাদিকদের সরাসরি সহায়তা করবে।

তাছাড়া ইতিপূর্বে ৭ মিলিয়ন ইউরোর দশটি প্রকল্প চালু রয়েছে  দুইটি প্রকল্প ২০১৯ সালে শুরু হয়েছিল এবং বর্তমানে চলমান আছে এবং অবশিষ্ট প্রকল্প গুলো ২০২০ সালে হাতে নেয়া হয়েছে এগুলো হচ্ছে, প্রেস এবং মিডিয়ার স্বাধীনতা লঙ্ঘনের জন্য ইউরোপের একটি ব্যাপক প্রতিক্রিয়া কৌশল, আন্তঃসীমান্ত অনুসন্ধানী সাংবাদিকতার তহবিল, ভবিষ্যতের অনুসন্ধানী স্টোরি ল্যাব, নির্ভরযোগ্য উৎস গুলি পুরস্কৃত করে গুণগত গণমাধ্যম গড়ে তোলা, ইউরোপীয় চতুর্থ শক্তি তৈরি – অনুসন্ধানী সাংবাদিকতা এবং ফেক নিউজ এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার মাধ্যমে গণতন্ত্র রক্ষা করা, মিডিয়া এবং সোসাইটির ক্ষমতায়নের জন্য শ্রোতা সমর্থিত সহযোগিতা বাড়ানো, অদৃশ্য বস্তু কে প্রকাশ করার জন্য- সাংবাদিক এবং অন্যান্য মিডিয়া কর্মীদের নিরাপদ ক্রস বর্ডার, ক্রস ডিসিপ্লিন একীভূত করন অনলাইন এবং অফলাইন তদন্তে, ডিজিটাল যুগে গনমাধ্যমের বহুতত্ব নজরদারি, গণমাধ্যমের ক্রমবর্দ্ধমান নতুনত্বের গতি বাড়ানো এবং ক্রস বর্ডার পরিধি বাড়ানো।

গণমাধ্যম আমাদের প্রাত্যহিক জীবনে অত্যন্ত অপরিহার্য ভূমিকা পালন করে আসছে তাই সুষ্ঠু সুন্দর একটি গণমাধ্যম প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের স্বার্থ সুরক্ষিত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে তাছাড়া বর্তমান ডিজিটাল যুগে বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ এবং উপস্থাপন খুবই চ্যালেঞ্জিং এবং প্রতিবন্ধকতা ব্যাপক তাই এ সকল প্রকল্পগুলো ইউরোপীয় ইউনিয়নভুক্ত সংবাদকর্মীদের স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও খবর পড়ুন:

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা