Thursday, এপ্রিল ১৮, ২০২৪

আবারো রেকর্ড সংক্রমণ ইটালিতে, নতুন শঙ্কায় জনগন

ইউরোপ বাংলা ডেস্কঃ করোনার প্রথম আঘাত ইউরোপে সবচেয়ে ভয়াবহ দিন দেখেছে ইটালি। আবারো সেই দুর্দিনের আতঙ্ক ফিরে এসেছে। সংক্রমণ ক্রমশ বাড়ছে। গত কাল রেকর্ড গড়েছে দৈনিক সংক্রমণ। এই অবস্থায় শীঘ্রই নতুন কিছু বিধিনিষেধ জারি করতে চলেছেন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। সেই সঙ্গে আজ মহামারী পরিস্থিতিতে বিপর্যস্ত অর্থনীতিকে সামাল দিতে ৪০০০ কোটি ইউরো আর্থিক অনুদান ঘোষণা করেছে সরকার। দেশের স্বাস্থ্য সেবা খাতে দেওয়া হবে অতিরিক্ত আরও ১০০ কোটি ইউরো।
প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, মানুষের চাকুরী ও ব্যবসা বাণিজ্য যতটা সম্ভব অক্ষত রেখে কী করা যায়, তা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে প্রশাসন ও স্বাস্থ্য দফতর। ইউরোপের দেশগুলোর মধ্যে ইটালি প্রথম ভয়াবহ ভাবে আক্রান্ত হয়। আবার তারাই প্রথম দীর্ঘ লকডাউন আর পারস্পরিক দূরত্ব-বিধি মেনে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গ্রীষ্মের মধ্যেই অনেকটা সুস্থ হয়ে উঠেছিল সে। ইউরোপের অন্যান্য দেশে একদিনে যখন সংক্রমণ ১০/২০ হাজারের উপর সেখানে ইটালিতে তা ছিল এক হাজারের মতো, কিন্তু গত কয়েক দিনে পরিস্থিতি ভিন্ন
স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, শনিবার এক দিনে আক্রান্ত হয়েছেন ১০,৯২৫ জন। এ পর্যন্ত সর্বোচ্চ। এর আগে রেকর্ড সংখ্যাটা ছিল ১০,০১০। এর আগে লকডাউনের সম্ভাবনা উড়িয়েই দিয়েছিল ইটালি সরকার। কিন্তু এখন পরিস্থিতি যে দিকে গড়াচ্ছে, তাতে হয়তো আর্থিক ক্ষতি উপেক্ষা করে লকডাউনের পথে হাঁটতে হবে।
মাঝের কয়েক মাসে সব কিছু অনেকটা স্বাভাবিক হয়ে গিয়েছিল। সরকারের পক্ষ থেকে আবারো অনলাইন ক্লাস ও বাড়িতে বসে অফিসের কাজে জোর দেওয়া হচ্ছে। মাঠে খেলাধুলো বন্ধ। পাব, রেস্তরাঁয় জমায়েত নিষিদ্ধ। বাড়ির বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক। নতুন বিধিনিষেধে কড়াকড়ি বাড়ানো হবে। ইউরোপে ব্রিটেনের পরে ২য় সর্বোচ্চ মৃত্যু ইটালিতেই। ৩৬,৪৭৪ জন প্রাণ হারিয়েছেন এ দেশে।
আরও খবর পড়ুন:
ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা