Saturday, এপ্রিল ২৭, ২০২৪

সুইজারল্যান্ডের জনগণ ইইউ নাগরিকদের মুক্ত চলাচলের অবসান প্রত্যাখ্যান করেছে

ইউরোপ বাংলা ডেস্কঃগতকাল ২৭ শে সেপ্টেম্বর রবিবার ইইউ নাগরিকদের সুইজারল্যান্ডে অবাধ চলাচল বন্ধ করার জন্য একটি রেফারেন্ডাম এর আয়োজন করা হয়। উক্ত রেফারেন্ডাম সুইজারল্যান্ডের জনগণ ইইউ নাগরিকদের অবাধ পক্ষে রায় প্রদান করে।

বিবিসি জানিয়েছে ভোটের হিসাব অনুযায়ী ৬২ শতাংশ জনগণ ইইউ নাগরিকদের অবাধ চলাচলের পক্ষে এবং ৩৮ শতাংশ জনগণ  বিপক্ষে ভোট প্রদান করে

অভিবাসন নিয়ন্ত্রণে রাখার জন্য সুইস পিপলস পার্টি (এস ভি টি) এই প্রস্তাব করে তবে সরকার এর বিপক্ষে ছিল। গত ২০১৪ সালে একই ধরনের একটি পদক্ষেপ গ্রহণ করা হয় এবং সে কারণে ইইউ এর সাথে সুইজারল্যান্ডের সম্পর্কের অবনতি ঘটে।

ইইউ অবাধ চলাচলের বিপক্ষের সর্মথকরা চায় সুইজারল্যান্ডের বর্ডার নিয়ন্ত্রণ করা হবে, এবং সুইস তাদের পছন্দ অনুযায়ী অভিবাসীদের কে গ্রহণ করবে।

অপরদিকে ইইউ এর অবাধ চলাচল পক্ষের সর্মথকরা বলছেন সুইজারল্যান্ডের একটি সুন্দর অর্থনীতির দেশে এটি মন্দা বয়ে আনবে এবং ইউরোপে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুইস জনগণের জীবনযাত্রায় দুর্যোগ বয়ে আনবে।

উল্লেখ্য যে ৬০% সুইস পণ্য ইউরোপে রপ্তানি হয় এবং অর্ধ মিলিয়ন সুইস নাগরিক ইইউতে বসবাস করে তথাপি ১.৪ মিলিয়ন ইইউ নাগরিক সুইজারল্যান্ডে কাজ করে এবং বেশির ভাগই স্বাস্থ্যসেবা খাতে।

আরও খবর পড়ুন: 

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

No Content Available
Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা