Friday, এপ্রিল ২৬, ২০২৪

যুক্তরাষ্ট্র : ভিসার ওপর নতুন কড়াকড়ি আনছে ট্রাম্প প্রশাসন।

ডোনাল্ড ট্রাম্প

ইউরোপ বাংলা ডেস্ক :

ভিসার ওপর কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ-কালের মধ্যেই এ বিষয়ে ঘোষণা দেবেন তিনি। তবে নির্দিষ্ট বিদেশি শ্রমিকদের ওপর এ কড়াকড়ি আরোপ করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

শনিবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা আগামীকাল (আজ) ও অথবা পরেরদিন বিশেষ কিছু ঘোষণা করতে যাচ্ছি।

ভিসার ওপর নতুন কড়াকড়ি আরোপের ক্ষেত্রে কিছু ক্ষেত্রে ছাড় দেয়া হবে কি-না, এমন প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, খুব কম সংখ্যক।

তিনি বলেন, ‘বড় ব্যবসার জন্য তাদের দরকার আছে (তবে) তাদের মধ্যে নির্দিষ্ট লোকজন দীর্ঘদিন ধরে আমাদের দেশে আসছেন। কিছু সংখ্যক বাদে তাদের সংখ্যাটাও বেশি। এবং আমরা কিছু সময়ের জন্য ওপর কড়াকড়ি আরোপ করতে পারি।

তবে ট্রাম্পের এ ঘোষণায় আপত্তি জানিয়েছেন সমালোচকরা। তারা বলছেন, ট্রাম্পের দীর্ঘদিনের স্বপ্ন যুক্তরাষ্ট্রে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনা। এমনকি ভোটারদের কাছেও এ বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তাই সামনে নির্বাচনকে ঘিরে অভিবাসী কমাতে করোনাভাইরাস মহামারিকে ঢাল হিসেবে ব্যবহার করতে চাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে ট্রাম্পের অভিবাসন নীতির বিপক্ষে যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান কোম্পানিগুলো। বিশেষ করে প্রযুক্তি কোম্পানিগুলো ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন বিদেশি শ্রমিকদের ওপর বাধানিষেধ আরোপ থেকে বিরত থাকার জন্য। তবে আশঙ্কা, এতে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে ট্রাম্প ভিসার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করলে তা হবে করোনাভাইরাস মহামারিজনিত অর্থনৈতিক বিপর্যয়ের কারণে অভিবাসন নীতির ওপর নেয়া তার সর্বশেষ পদক্ষেপ। এর আগে গত এপ্রিলে বিদেশি শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ট্রাম্প। বিদেশি নাগরিকদের স্থায়ী আবাসিক সুবিধা দেয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

  • যুক্তরাষ্ট্র থেকে, শাহ আহমেদ
ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা