Friday, মে ৩, ২০২৪

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দূরত্ব কমেছে: সালমান এফ রহমান

ইউরোপ বাংলা ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দূরত্ব কমেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, এত আসা-যাওয়া প্রমাণ করে, দুই দেশের মধ্যে দূরত্ব কমেছে। সালমান এফ রহমান বৃহস্পতিবার (১৩ জুলাই) রাতে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে ঢাকা সফররত মার্কিন প্রতিনিধিদলের সম্মানে নৈশভোজের আয়োজন করেন। প্রতিনিধিদলে ছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এবং দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ওই নৈশভোজের পর সাংবাদিকদের এ কথা বলেন সালমান এফ রহমান।

তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীর কমিটমেন্ট (প্রতিশ্রুতি) যেন আরও জোরালো হয়, সে বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন উজরা জেয়া। বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে সালমান এফ রহমান বলেন, তারা (যুক্তরাষ্ট্র) সুষ্ঠু ও অবাধ নির্বাচন চায়। তারা বলেছেন, নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর কমিটমেন্ট যেন আরও জোরালো হয়, তারা সহযোগিতা করবেন। বিগত সিটি করপোরেশন নির্বাচনগুলোকে মডেল মনে করেন তারা।

তিনি জানান, নির্বাচন নিয়ে তাদের বক্তব্য হলো, তারা কোনো দলকে সমর্থন করে না। ভিসানীতি কোনো দলকে টার্গেট করে করা হয়নি। বুধবার দুই দলের সমাবেশ সুন্দর ও নিরাপদ ছিল বলেও মন্তব্য তাদের। র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানানো হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। সালমান এফ রহমান বলেন, র‌্যাবের স্যাংশন নিয়ে ভুল বোঝাবুঝি আছে। তারা র‌্যাবের প্রশংসা করেছে। এছাড়া, গার্মেন্টস খাতে সহযোগিতা এবং আরও বেশি বিনিয়োগের অনুরোধও জানানো হয়েছে মার্কিন প্রতিনিধিদলকে।

রোহিঙ্গা শরণার্থীরা এখন চ্যালেঞ্জ, এ কথা জানিয়ে তাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়কে অগ্রাধিকার দিতে মার্কিন প্রতিনিধিদলের প্রতি আহ্বান জানিয়েছেন সালমান এফ রহমান। আলোচনায় তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো পক্ষ থেকে কোনো কথা বলা হয়নি বলে জানিয়েছেন তিনি। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এখনো বিএনপি গুজব ছড়ানোর চেষ্টা করছে। মার্কিন প্রতিনিধিদল শুধু নির্বাচন নিয়ে কাজ করতে আসেনি, এটা তাদের নিয়মিত পর্যবেক্ষণ সফর।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা