Sunday, এপ্রিল ২৮, ২০২৪

বিক্ষোভে উত্তাল ফ্রান্স, দেশজুড়ে গ্রেপ্তার ৪২১

ইউরোপ বাংলা ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে ট্রাফিক পুলিশের নির্দেশে গাড়ি থামাতে ব্যর্থ হওয়া ১৭ বছর বয়সী এক যুবককে গুলি করে হত্যা করেছে ফরাসি পুলিশ। এরপর থেকে শুরু হয়েছে ফ্রান্সজুড়ে আন্দোলন। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী দেশজুড়ে ৪২১ জনকে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ। শুক্রবার (৩০ জুন) সকালে সাড়ে ৭টার দিকে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ের বরাতে এই তথ্য জানিয়েছে বিবিসি। ফ্রান্সের স্থানীয় গণমাধ্যম লে ফিগারো জানিয়েছে, দেশটির একটি অঞ্চল থেকেই ২৪২ জনকে গ্রেপ্তার করেছে। আটককৃতদের অধিকাংশের বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে।

এদিকে, তরুণের মৃত্যুর জেরে ব্যাপক বিক্ষোভ শুরু হলেও ফ্রান্সের রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে বিক্ষোভ কিছুটা স্থিমিত হয়ে পড়েছে। তবে গত রাতে প্যারিসের বেশ কয়েকটি জায়গায় লুটের ঘটনা ঘটেছে। দেশটির স্থানীয় দৈনিক লে মন্ডে বলছে, প্যারিসের বেশ কয়েকটি রাস্তার ক্ষতি হয়েছে। কয়েকটি শহরে কারফিউও জারি করা হয়েছে। ঘটনার সূত্রপাত ঘটে মঙ্গলবার।

ওইদিন সকালে প্যারিসের উপশহর নানতেরে ট্রাফিক বিধি অমান্য করে জোরে গাড়ি চালানোর অভিযোগে নাহেল এম. নামের ১৭ বছর বয়সী এক তরুণ গাড়ি থামানোর নির্দেশ দিয়েছিল পুলিশ। কিন্তু নাহেল তাতে কর্ণপাত না করে গাড়ি নিয়ে সরে পড়ার চেষ্টা করলে তাকে লক্ষ্য করে গুলি ছোড়েন পুলিশ সদস্যরা। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় নাহেলের।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা