Monday, এপ্রিল ২৯, ২০২৪

মিয়ানমারে বিরোধীদের সঙ্গে সংঘর্ষে তিন দিনে ২৬ সেনা নিহত

ইউরোপ বাংলা ডেস্ক : মিয়ানমারজুড়ে সেনাশাসনবিরোধী একের পর এক হামলায় তিন দিনেই অন্তত ২৬ সেনা নিহত হয়েছে। পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) এবং একটি জাতিগত সশস্ত্র সংস্থা (ইএও) সারা দেশে আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতেই এতো সেনা নিহত হওয়ার ঘটনা ঘটে। বিরোধীদের এক যোদ্ধাও নিহত হয়েছে বলে পিডিএফ’এস ও ইএও এর বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতী।

বাগো অঞ্চলে শাসক বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধের পর ১০ জন সরকারবিরোধী রাজনৈতিক বন্দী কারাগার থেকে পালিয়ে যায়। চিত মিন থু-র নেতৃত্বে ওই দলটি পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে দুটি অস্ত্র চুরি করে পালায় বলে জানিয়েছে জান্তাসমর্থিত টেলিগ্রাম চ্যানেল নিউজ অব মিয়ানমার। সশস্ত্র বিরোধীরা মাগোয়ে, মান্দালয়, সাগাইং অঞ্চল ও মোন রাজ্যে জান্তার সেনাদের ওপর হামলা চালিয়েছে।

ইয়েসাগিয়ো পিডিএফ জানিয়েছে, মাগোয়ে অঞ্চলে বুধবার তাদের হামলায় জান্তা সেনা ও পিউ হতি মিলিশিয়ার অন্তত ৮ জন নিহত হয়েছে। জান্তাসমর্থিত ৮০ সেনার ওপর অতর্কিতে চালানো এ হামলায় ১০টি ল্যান্ডমাইন ব্যবহারের কথাও জানিয়েছে তারা। জান্তাসমর্থিত গ্রাম জি ত থেকে সিন চুয়াং গ্রামে যাওয়ার পথে সেনাদের বহরের ওপর ওই হামলা হয়। হামলা এবং ক্ষয়ক্ষতির বিষয়ে সেনাবাহিনীর কাছ থেকে কিছু জানা যায়নি। ইরাবতীও স্বতন্ত্রভাবে এসব খবর যাচাই করতে পারেনি। বন্দিদের আদালতে নিয়ে যাওয়ার প্রস্তুতির সময়, পালাতে উদ্যত ওই বন্দিদের ধরতে গিয়ে গোলাগুলিতে সামরিক বাহিনীর এক সার্জেন্ট নিহত এবং জান্তার আরেক সেনা আহত হয়েছে। গোলাগুলির পর জান্তাবিরোধী বন্দিরা সেনাদের দুটি অস্ত্রও নিয়ে যায়, বলেছে জান্তাসমর্থিত সংবাদমাধ্যম।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা