Friday, এপ্রিল ২৬, ২০২৪

গ্রীসে রাজনৈতিক বা শরনার্থী হিসেবে আশ্রয় ও অভিবাসনের সম্পূর্ণ প্রক্রিয়া

 

ইউরোপ বাংলা এক্সক্লুসিভ:  শরণার্থী বা উদ্বাস্তু (ইংরেজি: Refugee) একজন ব্যক্তি যিনি নিজ ভূমি ছেড়ে অথবা আশ্রয়ের সন্ধানে অন্য দেশে অস্থায়ীভাবে অবস্থান করেন। জাতিগত সহিংসতা, ধর্মীয় উগ্রতা, জাতীয়তাবোধ, রাজনৈতিক আদর্শগত কারণে সমাজবদ্ধ জনগোষ্ঠীর নিরাপত্তাহীনতাই এর প্রধান কারণ। যিনি শরণার্থী বা উদ্বাস্তুরূপে স্থানান্তরিত হন, তিনি আশ্রয়প্রার্থী হিসেবে পরিচিত হন। আশ্রয়প্রার্থী ব্যক্তির স্বপক্ষে তার দাবীগুলোকে রাষ্ট্র কর্তৃক স্বীকৃত হতে হবে.

আর রাজনৈতিক আশ্রয় হলো কোনো দেশে সরকার দ্বারা রাজনৈতিকভাবে জুলুমের স্বীকার হলে, রাষ্ট্রের আইন বহির্ভুত কাউকে সাজা দেয়া হলে ওই ব্যাক্তি অন্য কোনো দেশে সাময়িকভাবে যে আশ্রয় গ্রহণ করে সেটা কে পলিটিক্যাল এসাইলাম বা রাজনৈতিক আশ্রয় হিসাবে ধরা হয়.

আজকের আলোচ্য বিষয় হচ্ছে যারা গ্রিসে শরণার্থী বা রাজনৈতিক আশ্রয় নিবেন,  যারা বাংলাদেশ থেকে, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে  তুর্কি হয়ে ইউরোপে প্রবেশ করেন বিশেষ করে তুর্কি হয়ে গ্রিসে রাজনৈতিক আশ্রয়, শরণার্থী হিসাবে আশ্রয়  গ্রহণ করবেন তার শুরু থেকে শেষ পর্যন্ত .

গ্রীসে রাজনৈতিক বা শরনার্থী হিসেবে আশ্রয় ও অভিবাসন প্রক্রিয়া : 

একজন নতুন শরনার্থী,অভিবাসী বা রাজনৈতিক আশ্রয়প্রার্থী হিসেবে গ্রীসে কিভাবে আপনার জীবন শুরু করবেন সে বিষয়ের বিস্তারিত বলার চেষ্টা করছি।ইউরোপের সকল দেশের মতো গ্রীসেও এস্যাইলাম আবেদন করার মাধ্যমে আপনার অভিবাসন প্রক্রিয়া শুরু করতে হবে।তবে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় এখানে এস্যাইলাম/আশ্রয় আবেদন করা বা পাওয়াটা তুলনামূলক কঠিন।

যে সকল ক্ষেত্রে গ্রীসের এস্যাইলাম আবেদন গ্রহনযোগ্যঃ

-যদি আপনার শারীরিক সক্ষমতা, ব্যক্তি স্বাধীনতা অথবা মৌলিক মানবাধিকার বিপন্ন হয়

-যদি ব্যক্তিগত স্বতন্ত্র (ত্বক রঙ, যৌন অভিযোজন, লিঙ্গ পরিচয়, জাতিগততা), আপনার রাজনৈতিক বা ধর্মীয় বিশ্বাস বা একটি নির্দিষ্ট সামাজিক গ্রুপের সদস্যতার কারণে আপনি নির্যাতিত হন।

কিভাবে এসাইলামের জন্য আবেদন করবেনঃ

বর্তমান আইন অনুসারে গ্রীসে,আপনি এখন শুধু স্কাইপ(Skype)মাধ্যমে ভিডিও কল দিয়ে এস্যাইলাম আবেদনের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।স্কাইপে লগইন করে বাংলাদেশিদের জন্য(asylum.service.bangla) নামের আইডিতে প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার দুপুর ১টা হতে ২ টা পর্যন্ত ভিডিও কল দিয়ে এস্যাইলাম এ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।স্কাইপে কল রিসিভ করবেন একজন দো-ভাষী যিনি বাংলায় কথা বলবেন।ভিডিও কলে আশ্রয় প্রার্থী ব্যক্তিকে নিজে কথা বলতে হবে, কারন অন্যপাশ থেকে উনাকে নিজের নাম,জন্ম তারিখ জিজ্ঞেস করে সর্বশেষ উনার ছবি স্ক্রিনশট দিয়ে রাখা হবে।স্কাইপে এস্যাইলাম আবেদনের জন্য আইডি খোলা বা কল দেওয়ার বিস্তারিত দেখতে নিচের লিংকে ক্লিক করে ভিডিও টি দেখে আসুনঃ
https://youtu.be/shYti7H81Ps

স্কাইপ থেকে সুযোগ হলেই আপনাকে আপনার সম্পূর্ণ রেজিস্ট্রেশনের জন্য একটি তারিখ দেওয়া হবে।তারপর তারিখ মোতাবেক আপনি এস্যাইলাম অফিসে গিয়ে আপনার প্রাক নিবন্ধিত সাদা কার্ড গ্রহন করতে পারবেন। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে নিচের লিংকে প্রবেশ করুনঃ
http://asylo.gov.gr/en/?page_id=987

স্কাইপ কলের সময়সূচী পরিবর্তন হতে পারে।তাই অনুগ্রহপূর্বক এ বিষয়ে সতর্ক থাকুন।এছাড়াও মনে রাখবেন যে, স্কাইপে লাইন পাওয়া অনেক কঠিন এবং কখনও কখনও সপ্তাহ অথবা কয়েক মাসও লেগে যেতে পার স্কাইপি সংযোগ পেতে।তবে কিছু সম্প্রদায় কেন্দ্র এবং এনজিও আছে যারা স্কাইপ কল করতে সহায়তা প্রদান করে।আপনার সাহায্য দরকার হলে তাদের সহায়তাও নিতে পারবেন।বিভিন্ন রিফুজি সংগঠন বা এনজিওর সাথে যোগাযোগ করতে এই লিংকে প্রবেশ করুনঃ
http://asylo.gov.gr/en/?page_id=125

এস্যাইলাম আবেদনের আগেই যদি পুলিশে ধরেঃ

যদি আপনি গ্রীসে আসার পরে এস্যাইলাম আবেদনের কোন সুযোগ পাওয়ার আগেই অবৈধ বলে পুলিশে ধরা পড়েন সেক্ষেত্রে আপনার এস্যাইলাম আবেদন প্রক্রিয়া জেল বা ক্যাম্প থেকেই শুরু হতে পারে।আপনার পক্ষে ব্যক্তিগত আইনজীবী না থাকলে সরকারি আইনজীবী লড়বে।জেল বা ক্যাম্পের মধ্যেই আপনার আশ্রয়ের সাক্ষাৎকার হবে এবং ৪-৬ মাসের জেল বা ক্যাম্পে বসবাসের পর বের হয়ে আপনি এস্যাইলাম অফিসে ইমেইলে( [email protected])এ্যাপয়েন্টমেন্ট নিয়ে সরাসরি আশ্রয়পত্র গ্রহণ করতে পারবেন।

যদি আপনি নাবালক হোন(আন্ডার এইজ):

যদি আপনি নাবালক বা কিশোর হোন এবং আপনার বয়স আঠারো বছরের নিচে হয় সেক্ষেত্রে আপনি বাংলাদেশ থেকে আপনার জন্মসনদ ইংরেজিতে নোটারী করে গ্রীস এস্যাইলাম অফিসে ইমেইল([email protected]) করে তাদের উত্তরের অপেক্ষায় থাকতে পারেন।অথবা সরকারি,বেসরকারি রিফুজি সংগঠন বা বিভিন্ন লিগেল এইড,আইনজীবী মাধ্যমে সরাসরি এস্যাইলাম পাওয়ার আবেদন,আবাসন,লেখাপড়া ইত্যাদি পেতে সাহায্য নিতে পারেন।আন্ডারএইজ কেসে থাকাকালীন সাক্ষাৎকারে আপনার যদি ইউরোপ,আমেরিকাতে কোন আত্মীয়-স্বজনরা অবস্থান করে থাকেন তাহলে অবশ্যই তাদের কথা উল্লেখ করবেন।তাতে করে আপনি তাদের কাছে চলে যাওয়ার সুযোগ পাবেন।

এস্যাইলাম কার্ড নেওয়ার সময় করনীয়ঃ

কার্ড গ্রহণের দিন জৈনক ব্যক্তিকে ,গ্রিক এস্যাইলাম সার্ভিস স্টাফ দ্বারা জিজ্ঞাসা করা সমস্ত প্রশ্নের উত্তর দিতে হবে পরম আন্তরিকতার সঙ্গে।এ এসময় যদি আপনি মিথ্যা কোন তথ্য উপস্থাপন করেন তাহলে,অদূর ভবিষ্যতে আপনার রায়টির উপর এটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে।আপনাকে প্রথম দিনের প্রাথমিক সাক্ষাৎকার শেষে ছয় মাসের জন্য একটি সাদা কার্ড(এস্যাইলাম কার্ড)দিয়ে দিবে।আপনার চলমান কেসের নিষ্পত্তি পর্যন্ত আপনাকে প্রতি ছয় মাস অন্তর,অন্তর এস্যাইলাম অফিসে গিয়ে কার্ডের মেয়াদ বাড়িয়ে নিতে হবে।এবং আপনার কার্ডে প্রধান সাক্ষাত্কারের জন্য একটা নির্ধারিত তারিখ ও সময় উল্লেখ করে দেওয়া হবে।

এস্যাইলাম কার্ডের ভুল সংশোধন বা সংযোজনঃ

যদি আপনি কোনও সময় আপনার এস্যাইলাম কার্ডে বাসার ঠিকানা বা আপনার টেলিফোন নম্বর পরিবর্তন করতে চান তবে,, ই-মেইল পাঠানোর মাধ্যমে এস্যাইলাম সার্ভিসকে অবিলম্বে বিজ্ঞপ্তি দিন:
ইমেইলঃ [email protected]

ইমেইলে আপনার নাম, জন্ম তারিখ, রেজিস্ট্রেশন নাম্বার, নতুন ফোন নাম্বার বা আপনার নতুন ঠিকানা ইংরেজি বা গ্রিক ভাষায় উল্লেখ করুন। মনে রাখবেন,আপনার পাঠানো ইমেলটি আপনার বিবরণ পরিবর্তন করবে কিন্তু আপনাকে কখনো উত্তর দিবে না।

প্রধান সাক্ষাৎকারঃ

ব্যক্তিগত প্রধান সাক্ষাৎকারে যাওয়ার আগে কোন এনজিও,এই বিষয়ে অভিজ্ঞ কেউ অথবা কোন আইনজীবীর পরামর্শ নিয়ে প্রস্তুতি গ্রহণ করে নিতে পারেন।

আপনার সাক্ষাৎকারে ব্যাখ্যা করতে হবে কেন আপনি এখানে এসেছেন?কেনইবা দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিলেন?

আপনি এসব বিষয়ে বর্ণনা করার জন্য প্রস্তুত থাকবেন।আপনার আবেদনপত্রের তথ্য সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করা হবে, আপনার পরিচয় সম্পর্কিত তথ্যসহ, আপনি গ্রীসে কীভাবে এসেছেন, কেন জন্মভূমি ছেড়েছেন বা কেন আপনি আপনার দেশে ফিরে যেতে চান না সহ আরো কতিপয় বিষয়ে এস্যাইলাম সাক্ষাৎকার কমিটি দ্বারা জিজ্ঞাসিত হতে পারেন।

যদি,আপনার বা আপনার পরিবারের কারো স্বাস্থ্য বিষয়ক ইস্যু থাকে,আপনি আপনার পরিবারের সদস্যদের অর্থ পাঠান বা পরিবার থেকে কোন অর্থ পেয়ে থাকেন বা না পেয়ে থাকেন,আপনি কোন ভাষায় কথা বলেন, যদি আপনার কাছে প্রমাণ করার জন্য কোন ডকুমেন্ট থেকে থাকে, আপনি যদি বিশ্ববিদ্যালয়ে যেতেন, এবং আপনি যদি আপনার পড়াশোনা শেষ করে থাকেন, আপনি কি চাকরি করতেন এবং কতদিন ধরে করেছেন ইত্যাদি বিষয় নিয়ে বিস্তার জিজ্ঞেসিত হতে পারেন।

ব্যক্তিগত সাক্ষাৎকার ও গুরুত্বপূর্ণ কিছু বিষয়ঃ

আপনার ব্যক্তিগত সাক্ষাৎকারে সত্য কথা বলা এবং আপনার এস্যাইলাম দাবি সম্পর্কে সমস্ত প্রাসঙ্গিক তথ্য প্রদান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সকল ধরনের প্রশ্নের উত্তর দেবার জন্য প্রস্তুত থাকবেন।

দয়া করে কোন তথ্য বা নথি লুকোবেন না। যদি আপনি এটি করেন তবে আপনাকে ব্যাখ্যা করতে হবে যে আপনি কেন নির্দিষ্ট তথ্য প্রদান করেননি এবং এটি আপনার বিশ্বাসযোগ্যতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আপনার কর্তব্য হচ্ছে এস্যইলাম সার্ভিসের সঙ্গে সহযোগিতা করা। যদি তারা মনে করে যে আপনি তাদের সহযোগিতা করছেন না, তারা সহযোগিতার অভাবের ভিত্তিতে আপনার দাবিটিকে প্রত্যাখ্যান করতে পারে।আপনার কাহিনীর সংহতি খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন আপনার বলা কাহিনীর তথ্য সমূহ,পূর্ববর্তী যে,সাক্ষাৎকার দিয়েছিলেন তার সাথে যাচাই করা হবে। এবং আপনার কাহিনীর ওই উৎসগুলির সাথে বর্তমান সামঞ্জস্যপূর্ণ না হলে আপনার কেস প্রত্যাখ্যাত হবে।

আপনি কেন আপনার দেশ ছেড়ে এসেছেন, কেন আপনি আপনার দেশে ফিরে যেতে পারবেন না বা আপনি ইউরোপে কিভাবে এসেছেন এবং দেশ ত্যাগ করার জন্য আপনার কারণগুলির ব্যাখ্যা অবশ্যই বিস্তারিত ভাবে করতে হবে।

যদি আপনি মনে করেন যে আপনার দাবি (রাজনৈতিক)এ্যাসাইলামের স্থিতি পাওয়ার যোগ্য, তাহলে পরিষ্কারভাবে ব্যাখ্যা করুন কেন আপনি ব্যক্তিগতভাবে ভয় পাচ্ছেন।আপনি যদি জাতি, ধর্ম, জাতীয়তা, রাজনৈতিক মতামত বা একটি নির্দিষ্ট সামাজিক গোষ্ঠীর সদস্যতার ভিত্তিতে নিপীড়িত হয়ে থাকেন আর আপনার কাছে যদি এই বিষয়ে কোন প্রমাণ থাকে, সেটা সাক্ষাৎকারের সময়ে দেখান। যদি তা দেখানো সম্ভব না হয়, তাহলে আপনার ওপরে যে নির্যাতন হয়েছে তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করুন।

ইঙ্গিত: সাক্ষাৎকারের পূর্বে আপনার কাহিনী সবিস্তারে লিখে রাখলে, আপনার কেসগুলির জন্য গুরুত্বপূর্ণ সবকিছু স্মরণ করতে আপনাকে সাহায্য করতে পারে।

উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ বিষয়ঃ

-তারিখ এবং সময়গুলি(ঘটনাবলী কখন ঘটেছে,কবে আপনি আপনার দেশ ছেড়ে চলে যান)

-স্থানগুলি: ঘটনাবলী যেখানে ঘটেছে।

-মানুষ:(যদি আপনার ঘটনায় জড়িত লোকেদের নাম মনে থাকে তবে এটি এ্যাসাইলাম পরিষেবাতে আপনার দাবিগুলি মিলিয়ে দেখতে সহজ করে তোলে)

আবার মনে রাখবেন যে,তারা যা জিজ্ঞাসা করবে, তার ভাসা ভাসা উত্তর না দিয়ে বিস্তারিত বিবৃতি দিতে হবে। যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় যে আপনার দেশ ছেড়ে কেন চলে এসেছেন সেক্ষেত্রে “আমি একটি ভাল ভবিষ্যত চাই” – এইরকম সাধারণ বাক্যাংশ ব্যবহার না করার চেষ্টা করুন।খুব নির্দিষ্ট হতে চেষ্টা করুন এবং আপনার নিজের ব্যক্তিগত গল্প বলুন: কেন আপনার ভবিষ্যত নেই দেশে? আপনার জীবন কোথায় চলে গিয়েছিলো এবং আপনার ওপরে কি কি হুমকি ছিল?

ইন্টারভিউয়ে যে তথ্য প্রদান করবেন সেটার কি হবেঃ

সাক্ষাৎকারে দেওয়া তথ্যটি গোপনীয় এবং অন্যদের সাথে ভাগ করা হবে না। ইন্টারভিউ রেকর্ড করা হতে পারে। যদি সেটা না হয় তাহলে একজন সচিব আপনার সাক্ষাৎকারের একটি প্রতিলিপি করবে। সাক্ষাৎকারের শেষে প্রতিলিপিটি আপনাকে পড়ে শোনানো হবে, এবং যদি মনে করেন কিছু সঠিকভাবে লেখা হয়নি,সেক্ষেত্রে আপনি আপত্তি করতে পারেন এবং সেটা যোগ করে নিতে পারবেন।

আশ্রয় গ্রহণযোগ্য হলে কি কি অধিকার পেতে পারেনঃ

যদি আপনি এস্যাইলাম পান তবে আপনি তিন বছর ধরে গ্রিসে থাকার আবাসিক পারমিট পাবেন।এবং আপনার অধিকার আছে শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং শ্রম বাজার প্রবেশ করার। আপনার মূল পরিবারভুক্ত সদস্যদের জন্য একটি সম্ভাবনা আছে।তারা এখানে আসার জন্য ভিসা পেতে পারে এবং গ্রীসে আপনার সাথে তাদের পুনর্মিলন হতে পারে।তবে মনে রাখা দরকার এই প্রক্রিয়া জটিল এবং দীর্ঘ হতে পারে।

আরেকটি কথা,শরণার্থী ভ্রমণ নথি একটি পাসপোর্টের মত নয়। এটি আপনাকে দেশটির নাগরিকত্ব দিচ্ছে না তাই এটি আপনাকে ইউরোপের মধ্যে মুক্ত চলাচল করার সমস্ত অধিকার দেয় না যা একটি পাসপোর্ট দেবে। একটি শরণার্থী ভ্রমণ নথি আপনাকে স্থায়ীভাবে অন্য ইউরোপীয় দেশে স্থানান্তর বা সেখানে কাজ করার অনুমতি দেয় না আপনি যদি অন্য ইউরোপীয় দেশে যান তাহলে, আপনাকে সেইদেশের সেবা পেতে সংগ্রাম করতে হবে এবং হয়তো গ্রীস ফিরেও যেতে হতে পারে।

এসাইলামের দাবি প্রত্যাখ্যান হলে করনীয়ঃ

আপনার আবেদন বাতিল হলে, আপনার অধিকার আছে আপিল বা আরেকটি আবেদন করার।। সেক্ষেত্রে গ্রিক আপীল কর্তৃপক্ষের কাছে আপনাকে দেওয়া সময়সীমার মধ্যে আপনার আপিল জমা করা দরকার। আপনি আপনার পছন্দ মত একজন আইনজীবী বা অন্য কাউন্সিলারের সমর্থন চাইতে পারেন। গ্রিক লিগ্যাল এইড সিস্টেম বা এনজিওর মাধ্যমে বিনামূল্যে লিগ্যাল এইড সেবা পাওয়ার অধিকারও আপনার আছে।।
আর যদি আপনি আবেদন বা আপিল না করেন এবং আপনার কাছে যদি এই দেশে থাকার অনুমতিপত্র না থাকে, তাহলে আপনাকে দেশে ফেরত পাঠানোর / নির্বাসনের প্রক্রিয়াটি শুরু হবে।তবে এস্যাইলাম পুরোপুরি রিজেক্ট হলেও গ্রীসে আইনে দ্বিতীয়বার এস্যাইলাম আবেদন করার সুযোগ রয়েছে।সে বিষয়ে নিচে বিস্তারিত বলছি।

বিষয়ঃএস্যাইলাম কার্ড প্রথমবার রিজেক্ট করে আপিলে দ্বিতীয় বার পাওয়ার পরে আরেকবার যদি সর্বশেষ রিজেক্ট করে দেয় তখন কি কেউ পুনরায় এই কার্ড পাওয়ার সুযোগ পেতে পারে?

বিস্তারিতঃ গ্রীসে একজন ব্যক্তির এস্যাইলাম কার্ড যদি পুরোপুরি রিজেক্ট(কেস প্রত্যাখ্যান)করে দেয় তাহলে সেই ব্যক্তি গ্রীসের আশ্রয় এবং অভিবাসন আইনে আরেকবার নতুন করে এস্যাইলাম কার্ড পাওয়ার অধিকার পায়।

সেক্ষেত্রে আমাদের ব্যাক্তিগত মতামত হবে,,কেস ফাইনাল প্রত্যাহার হলে উকিল নিয়োগ দিয়ে কোর্টে আপিল করে অযথা অর্থ নষ্ট না করে আপনি সরকারি অথবা বে-সরকারি এবং ইন্টারন্যাশনাল সংস্থা যারা বিনা পারিশ্রমিকে আপনাকে আপিলের সুযোগ করে দিবে তাদের পরামর্শ নিবেন।

আর এস্যাইলাম আইনের জন্য স্কাইপে কল দেওয়া শুরু করে দিতে পারেন।অবশ্য স্কাইপে কল পাওয়া ভাগ্যের ব্যাপার তারপরও বলব সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার দুপুর ১ টা থেকে ২ টা পর্যন্ত আপনি আপনার সময় স্কাইপে ব্যয় করুন।চেষ্টার মধ্যে কোন এক সময় কল পেয়ে যাবেন।

গুরুত্বপূর্ণঃ
পুনরায় এস্যাইলাম কার্ড পাওয়ার সুযোগ পেলে অবশ্যই আপনি নতুন কেস উত্থাপন করবেন।আগের কেস যেহেতু প্রত্যাহার হয়েছে সেক্ষেত্রে আপনাকে সাক্ষাৎকারে নতুন কিছু বলতে হবে।

(ইন্টারন্যাশনাল আইন সংস্থা এবং এনজিও গুলির লিস্ট দেখুন এই লিংকে ( এনজিও লিষ্ট )

অস্বীকারক/Disclaimer :

এই প্রতিবেদনের লক্ষ্য ও উদ্দেশ্য  কাউকে গ্রীসে রাজনৈতিক আশ্রয়ে অনুপ্রাণিত করা বা অবৈধভাবে ইউরোপে আসার ব্যাপারে উৎসাহ দেয়ার জন্য নয়. শুধুমাত্র যারা গ্রীসে নতুন রাজনৈতিক আশ্রয় নেয়ার ব্যাপারে  তথ্যতভাবে অজ্ঞ  তাদেরকে গাইডলাইন দেয়ার উদ্দেশ্যে লিখা।  প্রতিবেদনের সম্পূর্ণ ক্রেডিট – মোহাম্মদ অলিউর রাফি ( এডমিন – গ্রীসে আশ্রয়,অভিবাসী আইন ও সমসাময়িক তথ্য ধারণা পেইজের)

গ্রিসের আরো নিউজ – গ্রীসে ৫০ হাজার সিজনাল ওয়ার্কার নিবে আলবেনিয়া ও প্রতিবেশী দেশ থেকে .

ইউরোপ বাংলা/এসএইচ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা