Friday, মে ৩, ২০২৪

আফগানিস্তানে শত কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন

ইউরোপ বাংলা ডেস্ক : চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের সঙ্গে সংযুক্ত হচ্ছে আফগানিস্তান। এর জন্য আফগানিস্তানে শত কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন। বিশাল এই বিনিয়োগের জন্য তালেবান সরকারের সঙ্গে শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চুক্তি করেছে বেইজিং।

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এবং তার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি শনিবার ইসলামাবাদে সাক্ষাৎ করেন এবং আফগানিস্তানের পুনর্গঠন প্রক্রিয়ায় একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেন। এই প্রতিশ্রুতির মধ্যে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের জন্য যে ৬০০ কোটি ডলার বিনিয়োগের কথা রয়েছে তার একটি অংশ আফগানিস্তানে বিনিয়োগের কথা বলা হয়েছে।

বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই পক্ষ আফগান জনগণের জন্য তাদের মানবিক ও অর্থনৈতিক সহায়তা অব্যাহত রাখতে এবং আফগানিস্তানে সিপিইসি সম্প্রসারণের মাধ্যমে আফগানিস্তানে উন্নয়ন সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।’

প্রায় এক দশক আগে শুরু হওয়া প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ফ্ল্যাগশিপ প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে নির্মিত আফগানিস্তানে সম্প্রসারিত করার বিষয়ে চীনা ও পাকিস্তানি কর্মকর্তারা এর আগে আলোচনা করেছিলেন। তারল্য সংকটে থাকা তালেবান সরকার এই প্রকল্পে অংশগ্রহণের জন্য প্রস্তুত এবং অনেক প্রয়োজনীয় অবকাঠামো বিনিয়োগ পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তালেবান সরকারের উপ-মুখপাত্র হাফিজ জিয়া আহমদ জানিয়েছেন, তালেবানের শীর্ষ কূটনীতিক আমির খান মুত্তাকি চীনা ও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করতে ইসলামাবাদে গিয়েছিলেন এবং একটি চুক্তিতে পৌঁছেছেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা