Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

পোলিশ বিমানকে আটকাল রাশিয়ান জেট

ইউরোপ বাংলা ডেস্ক : কৃষ্ণ সাগরের ওপর ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থার জন্য টহলরত একটি পোলিশ বিমানকে বাধা দিয়েছে একটি রাশিয়ান যুদ্ধবিমান। গতকাল শনিবার রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা মস্কোর এই ‘আক্রমণাত্মক এবং বিপজ্জনক’ আচরণের নিন্দা করেছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পোলিশ বর্ডার গার্ড প্লেনটি শুক্রবার রোমানিয়ান সীমান্ত পুলিশের সঙ্গে নিয়মিত ফ্রন্টেক্স (ইউরোপিয়ান বর্ডার অ্যান্ড কোস্ট গার্ড এজেন্সি) টহলে ছিল, তখন রাশিয়ান সুখোই এসইউ-৩৫ ফাইটার বারবার ‘আক্রমণাত্মক এবং বিপজ্জনক কৌশলে’ এটিকে আটকানোর চেষ্টা করে। এতে বলা হয়েছে, ঘটনার সময় রোমানিয়ান এবং স্প্যানিশ বিমানগুলোকে ন্যাটো ‘প্রাক- সতর্কতা’ জানিয়েছিল। তবে পোলিশ ক্রুরা নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়েছিলেন। মন্ত্রণালয় জানিয়েছে, রোমানিয়ার আকাশসীমা থেকে প্রায় ৬০ কিলোমিটার পূর্বে ‘কৃষ্ণ সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায়’ ঘটনাটি ঘটেছে। বুখারেস্ট বলেছে, ‘এই ঘটনাটি কৃষ্ণ সাগরে রাশিয়ান ফেডারেশনের উসকানিমূলক ঘটনার আরো একটি প্রমাণ।’

ইউরোপীয় সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের সঙ্গে এএফপি যোগাযোগ করলে তারা তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। পোলিশ সীমান্তরক্ষীরা এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন, তবে রবিবার একটি বিবৃতি জারি করা হবে বলে তারা জানান। পোলিশ বিমানটি ১৯ এপ্রিল থেকে রোমানিয়ায় মোতায়েন করা হয়েছে এবং ১৭ মে পর্যন্ত সেখানে থাকার কথা, রোমানিয়ার উদ্যোগে ফ্রন্টেক্স অপারেশনে স্পেন এবং সুইডেনও রয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা