Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

কিয়েভে রুশ হামলা বেড়ে গেছে

ইউরোপ বাংলা ডেস্ক : বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়া ড্রোন হামলা চালিয়েছে। এ নিয়ে গত কয়েক দিনে চারবার এমন হামলা হলো। শহরের মানুষকে সতর্ক করে এয়ার রেড শেল্টারে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রাত ৮টার ঠিক পরেই প্রায় ২০ মিনিট ধরে হামলা চলে সেখানে। শহরের কেন্দ্রস্থলে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এদিকে ইউক্রেনের বিমানবাহিনী নিজস্ব একটি ড্রোনের নিয়ন্ত্রণ হারিয়ে গেলে তা ধ্বংস করে দেয়। বৃহস্পতিবার ইউক্রেনের পূর্ব ও দক্ষিণেও প্রায় ৫০টি ড্রোন হামলা ঘটেছে। তা ছাড়া ৬৬টি বিমান হামলা ও ৩৩টি জায়গায় কামানের গোলা নিক্ষেপ করেছে বলে ইউক্রেন দাবি করছে।

এদিকে বুধবার ভোরে ক্রেমলিনের ওপর ড্রোন বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে জটিলতা বাড়ছে। রাশিয়া এই হামলার দায় প্রথমে ইউক্রেনের ওপর চাপানোর পর বৃহস্পতিবার সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ এনেছে। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ কোনো প্রমাণ ছাড়াই দাবি করেন, যুক্তরাষ্ট্রের নির্দেশে ইউক্রেন এই হামলা চালিয়েছে। জরুরি তদন্তের পর ভেবেচিন্তে এই হামলার জবাব দেওয়া হবে বলে তিনি জানান। ওয়াশিংটন ও কিয়েভ এমন অভিযোগ অস্বীকার করেছে। শুক্রবার পুতিন রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের পূর্বনির্ধারিত বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে গিয়ে ইউক্রেন যুদ্ধের জন্য নতুন ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগের ঘোষণা দেন। তিনি যুদ্ধাপরাধের জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনের বিচারের প্রয়োজনীয়তা তুলে ধরেন। জেলেনস্কি বলেন, ইউক্রেনের ১৯৯১ সালের সীমানা থেকে রাশিয়াকে বিতাড়িত করতে গোটা সমাজ প্রস্তুত।

যুদ্ধ শেষ হওয়ার পর ইউক্রেন সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে পারবে বলে জেলেনস্কি আশা প্রকাশ করেন। যুদ্ধের মাঝে যে সেটা সম্ভব নয়, ইউক্রেনের প্রেসিডেন্ট তা স্বীকার করে নেন। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডে ক্রো-র সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, জুলাই মাসে ন্যাটোর শীর্ষ সম্মেলনের আগেই ন্যাটোর বেশ কয়েকটি সদস্য দেশ তাকে ইতিবাচক বার্তা পাঠিয়েছে। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীও যুদ্ধের পর ইউক্রেনের সেই আকাঙ্ক্ষার প্রতি সমর্থন জানান। তিনি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে আলোচনার কথা জানান।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা