Friday, এপ্রিল ১৯, ২০২৪

ইউরোপের বর্ডার খুললেও শেনজেন দেশ গুলোতে বাংলাদেশিরা প্রবেশ করতে পারবে না .

২ ক্যাটাগরী বাদে বাংলাদেশী নাগরিকেরা সেনজেন জোনে প্রবেশ নিষেধাজ্ঞায় থাকবেন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্মকর্তারা সীমান্ত পুনরায় খুলে দেওয়ার পর যেসব দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ থাকবে তা নিয়ে পুরোপুরি একমত হতে পারেননি। তবে খসড়া এই তালিকা করা হয়েছে মহামারি পরিস্থিতির ভিত্তিতে। যে ৫৪টি দেশের নাগরিকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে তারা আগামী সপ্তাহ থেকে এই সুবিধা পাবেন।

ইউরো নিউজের প্রকাশিত খসড়া তালিকা অনুসারে, ব্রাজিল, কাতার, যুক্তরাষ্ট্রও এই ৫৪টি দেশের তালিকাতে নেই। সূত্র জানিয়েছে, দেশগুলোতে করোনা পরিস্থিতির উন্নতি হলে তাদের নাগরিকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। তালিকায় দক্ষিণ এশিয়ার মাত্র দুটি দেশ রয়েছে– ভারত ও ভুটান।

আরো পড়ুন : ভ্রমণ ভিসায় যারা ফ্রান্স আটকে পড়েছেন কোভিড ১৯ কারণে তাদের জন্য প্রোভিসিয়াল রেসিডেন্ট পার্মিট অনুমোদন দেয়া হয়েছে

খসড়া তালিকা অনুসারে যেসব দেশের নাগরিকদের সেনজেন ভিসা দেওয়া হবে সেগুলো হলো, ভ্যাটিকান সিটি, মোনাকো, মনটেনেগ্রো, আন্দোরা, সার্বিয়া, বসনিয়া হার্জেগভনিয়া, ইউক্রেন, আলবেনিয়া, তুরস্ক, কসোভো, দক্ষিণ কোরিয়া, তুর্কমেনিস্তান, ভিয়েতনাম, চীন, থাইল্যান্ড, মিয়ানমার, মঙ্গোলিয়া, জাপান, উত্তর কোরিয়া, জর্জিয়া, ভুটান, লেবানন, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, ভারত, তাজিকিস্তান, কাজাখাস্তান, পালাউ, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, ডোমিনিকা, বাহামাস, সেন্ট লুসিয়া, উরুগুয়ে, জ্যামাইকা, কিউবা, ঘানা, প্যারাগুয়ে, ভেনেজুয়ালা, নিকারাগুয়া, কোস্টা রিকা, কানাডা, আঙ্গোলা, তিউনিসিয়া, নামিবিয়া, উগান্ডা, মোজাম্বিক, মৌরিতাস, জাম্বিয়া, রুয়ান্ডা, ইথিওপিয়া, মরক্কো, আলজেরিয়া ও মিসর।

আনুষ্ঠানিকভাবে এই সপ্তাহের শেষ দিকে তালিকাটি প্রকাশ করা হতে পারে এবং ১ জুলাই থেকে কার্যকর হবে। ইইউ কর্মকর্তারা বলছেন, এই তালিকা প্রতিটি দেশের মহামারি পরিস্থিতির পরিবর্তন সাপেক্ষে হালনাগাদ করা হবে।

১১ জুন ইউরোপীয় কমিশন ১৫ জুন থেকে সেনজেনের অভ্যন্তরীণ সীমান্ত খুলে দেওয়ার সুপারিশ করে যাতে করে ইউরোপীয়রা অবাধ যাতায়াত করতে পারে। যেমনটি ছিল মহামারির আগে।

উল্লেখ্য, শেনজেন হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট-ফ্রি জোন। এই জোনে কোনও সীমান্ত নিয়ন্ত্রণ নেই। এই জোনের দেশগুলো হলো- অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড। এসব দেশের যেকোনও ব্যক্তি শেনজেনভুক্ত এলাকার যেকোনও দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

তবে ইতিমধ্যে যারা ষ্টোডেন্ট ভিসা বা দক্ষ শ্রমিক হিসাবে ভিসা পেয়েছেন তাদের ব্যপারে বিধিনিষেধ নেই.

সূত্র : বাংলা ট্রিবিউন ও সেনজেনভিসাইনফো, ইউরো নিউজ

অন্যান্য সংবাদ :

 

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা