Friday, এপ্রিল ১২, ২০২৪

পর্তুগালে রেকর্ড সংখ্যক বিদেশী অভিবাসীর বসবাস

ইউরোপবাংলা ডেস্ক :

২০১৯ সালে টানা চতু্র্থবারের মতো রেকর্ড সংখ্যক বিদেশীরা বসবাস করছেন পর্তুগালে । ফরেন এন্ড বর্ডার সার্ভিস সেফের ভাষ্য মতে ৫ লক্ষ নব্বই হাজার তিনশত আটচল্লিশ জন বিদেশী এই মূহুর্তে অবস্তান করছেন পর্তুগালে । যা পর্তুগালের ইতিহাসে সর্বোচ্চ ।

সেফের তথ্যমতে বিদেশী নাগরিকদের মধ্যে সর্বোচ্চ রয়েছেন ব্রাজিল থেকে যাদের সংখ্যা প্রায় ১ লক্ষ একান্ন হাজার তিনশত চারজন । পার্সেন্টের হিসেবে ২০১৮ সাল থেকে তাদের নাগরিক বৃদ্দি পেয়েছে ২৫.৬% যা ২০১২ সালের পর থেকে সর্বোচ্চ । এর পরের অবস্তানে রয়েছে কাবু ভেরদের নাগরিক যাদের সংখ্যা প্রায় সাইত্রিশ হাজার চারশত ছয়ত্রিশ । তারপরের অবস্তানে যথাক্রম রয়েছে ব্রিটিশ ( ৩৪৩৫৮) রোমানিয়ান (৩১০৬৮) ইউক্রেনিয়ান (২৯৭১৮) চায়নিজ (২৭৮৩৯) ইতালিয়ান (২৫৪০৮) ফ্রেন্চ ( ২৩১২৫) এবং আংগোলা (২২৬৯১) ।

ইমিগ্রেশন বর্ডার এসাইলাম রিপোর্ট ( RIFA) এর মতে ২০১৯ সালে রেকর্ডসংখ্যক ব্রিটিশ এবং ইতালিয়ান নাগরিক পর্তুগালও বসবাস করছেন ।
আরেকটি রিপোর্টে দেখা যায় ২০১৯ সালে মোট অভিবাসীদের মধ্যে প্রায় ৪,০৫০৮৯ জন লিজবন ফারো এবং সেতুবাল এরিয়াতে রেজিস্টার হয়েছেন যা ২০১৮ সালে ছিলো ৩,৩০৭৬৩ জন ।

RIFA এর আরেকটি তথ্য মতে ইন্ডিয়ান নাগরিকদের মধ্যে বৈধভাবে পর্তুগালও বসবাস করছেন প্রায় ১৭,৬১৯ জন আর নেপালি ১৬৮৪৯ জন ।
মিনিস্টার অব ইন্টারনাল এডমিনিস্ট্রেশন বলেছেন যে, উপরোল্লেখিত তথ্যই প্রমান করে পর্তুগাল দিন দিন সবার কাছে আকর্ষনীয় হয়ে উঠছে , যেখানে আছে বসবাসের জন্য সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্হা ।
তিনি আরো বলেন শুধুমাত্র ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত প্রায় ২লক্ষ অভিবাসী নতুন করে পর্তুগালে বসবাস করা শুরু করে যা সত্যিই অবিশাস্য । এরা দারুনভাবে পর্তুগালের অর্থনীতিতে অবদান রাখছে ।

জুবের আহমেদ, পর্তুগাল থেকে .

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা