Friday, মে ৩, ২০২৪

কিয়েভের আকাশে রহস্যময় আলো, নাসা যা বলছে

ইউরোপ বাংলা ডেস্ক : ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশে দেখা দেয় রহস্যময় বিশাল আলো। যা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। কিয়েভের কর্মকর্তারা সন্দেহ করছেন, এটি নাসার একটি উপগ্রহ, যা পৃথিবীতে আছড়ে পড়েছে। তবে মার্কিন মহাকাশ সংস্থা নাসা সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন, ওই উপগ্রহ এখনো তার কক্ষপথেই রয়েছে। এদিকে ইউক্রেনের বিমানবাহিনী বলছে, এটি উল্কা হতে পারে। তবে যা-ই হোক না কেন, এটি রাশিয়ার বিমান হামলার কারণে ঘটেনি। গত বছর আক্রমণের পর থেকে রাতে আকাশে এমন আলো খুবই পরিচিত সেখানে।

কিয়েভ সামরিক প্রশাসনের প্রধান সেরগি পোপকো টেলিগ্রামে ওই আলোকে মার্কিন স্যাটেলাইট দাবি করে বলেছিলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী, উজ্জ্বল আলোটি নাসার স্যাটেলাইট পৃথিবীতে অবনমন হওয়ার ফলাফল।’ আলো জ্বলে ওঠার পর কিয়েভে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে বলেও জানান তিনি। এ সপ্তাহের শুরুতে নাসা অবশ্য জানিয়েছিল, তাদের ৩০০ কেজি ওজনের একট পুরনো স্যাটেলাইট মহাকাশ থেকে পৃথিবীর বুকে বুধবার ফিরে আসবে। আরএইচইএসএসআই নামের এ স্যাটেলাইট সৌর শিখা পর্যবেক্ষণ করত। এটি ২০০২ সালে পৃথিবীর কক্ষপথে পাঠানো হয়েছিল।

নাসার যোগাযোগ বিভাগের কর্মকর্তা রব মার্গেটা সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছেন, যখন কিয়েভের আকাশে আলো জ্বলে ওঠে তখনো তাদের স্যাটেলাইটটি পৃথিবীর বুকে আসেনি। নাসা এবং মার্কিন প্রতিরক্ষা বিভাগ স্যাটেলাইটটির ওপর নজর রাখছে বলেও জানান তিনি। ইউক্রেনের সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি নিয়ে বেশ জল্পনা-কল্পনার শুরু হয়েছে। অনেকে বলছেন, এটি এলিয়েনদের কাজ।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা