Friday, মে ৩, ২০২৪

অলিম্পিয়ানসহ ৩৩৩ কানাডিয়ানের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়া বুধবার বিশিষ্ট অলিম্পিয়ানসহ ৩৩৩ জন কানাডিয়ান কর্মকর্তা ও জনসাধারণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মস্কোর ওপর কানাডিয়ান নিষেধাজ্ঞা এবং ইউক্রেনের প্রতি সমর্থনের জবাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাশিয়া নিয়মিতভাবে পশ্চিমা কর্মকর্তাদের এবং জনপ্রিয় ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, যা কার্যকরভাবে তাদের রাশিয়ায় প্রবেশের ওপর একটি স্থায়ী নিষেধাজ্ঞা। যেহেতু পশ্চিমারা ইউক্রেন আক্রমণের জন্য শত শত রাশিয়ান ব্যক্তি এবং কম্পানিকে লক্ষ্যবস্তু করেছে, তাই তারাও এমন পদক্ষেপ নিচ্ছে। বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত এই তালিকায় কানাডার গভর্নর জেনারেল মেরি সাইমন, আঞ্চলিক আইন সভার ২৫০ জনেরও বেশি সদস্য ছাড়াও কানাডিয়ান ক্রীড়াবিদদের নাম রয়েছে, যারা ২০২৪ সালের অলিম্পিকে রাশিয়ান ক্রীড়াবিদদের প্রতি নিষেধাজ্ঞাকে প্রকাশ্যে সমর্থন করেছেন।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই ব্যবস্থাটি কালো তালিকায় থাকা ব্যক্তিদের তাদের আচরণ পরিবর্তন করতে উৎসাহিত করার জন্য বানানো হয়েছে।’ রাশিয়ার নতুন এই কালো তালিকায় কানাডিয়ান অলিম্পিয়ানদের মধ্যে রয়েছেন আইস ড্যান্সার টেসা ভার্চু। তিনি পাঁচবারের অলিম্পিক পদক বিজয়ী। এ ছাড়া ছয়বারের অলিম্পিয়ান হকি খেলোয়াড় হেইলি উইকেনহাইজারের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা