Saturday, এপ্রিল ২৭, ২০২৪

‘সব কিছুতে’ রাশিয়াকে দোষারোপের প্রবণতা একটি ‘রোগ’ : ক্রেমলিন

ইউরোপ বাংলা ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বিষয়ে মার্কিন গোয়েন্দা নথি ফাঁসের পেছনে মস্কো ছিল কি না জানতে চাইলে ক্রেমলিন সোমবার বলেছে, ‘সব কিছুর জন্য’ রাশিয়াকে দোষারোপ করার প্রবণতা রয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সংবাদে বলেছেন, ‘না, আমি কোনোভাবেই এ বিষয়ে মন্তব্য করতে পারি না। আমরা সবাই জানি, সব কিছুর জন্য ক্রমাগত রাশিয়াকে দোষারোপ করার প্রবণতা এখন একটি ব্যাপক রোগ। তাই মন্তব্য করার কিছু নেই।’ ওয়াশিংটন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওপর গুপ্তচরবৃত্তি করতে পারে—সংবাদমাধ্যমের এমন প্রতিবেদন নিয়ে মন্তব্য জানতে চাইলে পেসকভ বলেন, এটাকে উড়িয়ে দেওয়া যায় না।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের গোপন নথিপত্র কে এবং কেন ফাঁস করেছে? তিনি আরো বলেছেন, ফাঁস হওয়া একটি নথির দাবির বিষয়ে তার কাছে তথ্য নেই। সেটি হলো, ২০২২ সালের শরৎকালে কৃষ্ণ সাগরের ওপর রাশিয়ান এসইউ-২৭ যুদ্ধবিমান একটি ব্রিটিশ অনুসন্ধান বিমানকে ‘প্রায় গুলিবিদ্ধ’ করেছিল।

পেসকভ বলেছেন, ‘আমার কাছে এ ধরনের তথ্য নেই। এ বিষয়টি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্যাপার। তাই আমি তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিচ্ছি।’ শুক্রবার পেন্টাগন বলেছে, ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য বিষয় সম্পর্কিত শ্রেণিবদ্ধ মার্কিন ও ন্যাটো নথির কথিত স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসার পর তারা তদন্ত পরিচালনা করছে।

মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের সিল বহনকারী নথিগুলোকে বেশির ভাগ ক্ষেত্রেই সত্য বলে মনে করা হচ্ছে। তবে কিছু বিষয়বস্তু পরিবর্তন করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং আনাদোলুকে বলেছেন, প্রতিরক্ষা বিভাগ ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টের প্রতিবেদন সম্পর্কে অবগত এবং দপ্তর বিষয়টি পর্যালোচনা করছে।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা