Sunday, এপ্রিল ২৮, ২০২৪

কাল ভারত সফরে যাচ্ছেন ইউক্রেনের মন্ত্রী

ইউরোপ বাংলা ডেস্ক : ভারত সফরে যাচ্ছেন ইউক্রেনের উপপররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবার নয়াদিল্লি পৌঁছবেন তিনি। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরুর পর এই প্রথম ইউক্রেনের কোনো মন্ত্রী ভারত সফরে যাচ্ছেন। জানা গেছে, চার দিনের ভারত সফরে পররাষ্ট্র সচিব বিনয়মোহন কাওয়াত্রা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি, জাতীয় নিরাপত্তার উপউপদেষ্টা বিক্রম মিসরিসহ গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন এমিন। রুশ আগ্রাসনের বিরুদ্ধে তিনি ভারতের নৈতিক সমর্থন চাইতে পারেন বলে কূটনৈতিক সূত্রে জানা যাচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের নির্দেশ দেওয়ার এক মাস পরই ভারত সফরে গিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে তার বৈঠক হয়েছিল। তাৎপর্যপূর্ণভাবে এখনো জাতিসংঘে যুদ্ধ নিয়ে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোর আনা কোনো প্রস্তাব সমর্থন করেনি নয়াদিল্লি।

যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একাধিক বার ফোনে প্রধানমন্ত্রী মোদির কথা হয়েছে। যুদ্ধ থামানোর জন্য ভারতের সহায়তাও চেয়েছেন জেলেনস্কি। প্রায় তিন দশক আগে সোভিয়েত প্রজাতন্ত্র ভেঙে নতুন রাষ্ট্র হিসেবে ইউক্রেনের আত্মপ্রকাশের পর থেকেই কিয়েভের সঙ্গে নয়াদিল্লির সুসম্পর্ক রয়েছে। কিন্তু প্রতিরক্ষাসহ একাধিক ক্ষেত্রে রুশ নির্ভরতার কথা মাথায় রেখে যুদ্ধ নিয়ে ভারসাম্যের কূটনীতিতেই ভারত হাঁটবে বলে সরকারের একটি সূত্রের দাবি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা