Friday, মে ৩, ২০২৪

বিস্ফোরণে রাশিয়ার সামরিক ব্লগার নিহত

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের এক ক্যাফেতে বোমা বিস্ফোরণে খ্যাতনামা রুশ সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি নিহত হয়েছেন। সূত্রের বরাতে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, এক্সপ্লোসিভ ডিভাইসের মাধ্যমে এই বিস্ফোরণ ঘটানো হয়েছিল। রুশ সংবাদমাধ্যমকে আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার বেগলোভ বলেন, রোববার স্ট্রিট ফুড বার নম্বর এক ক্যাফেতে বিস্ফোরণে তাতারস্কি নিহত হন। এছাড়া এই বিস্ফোরণে ২৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ১৯ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

ম্যাক্সিম ফোমিন নামে লেখালেখি করতেন তাতারস্কি। টেলিগ্রামে তার ৫ লাখ ৬০ হাজারের বেশি অনুসারী রয়েছে। সবচেয়ে পরিচিত ও প্রভাবশালী সামরিক ব্লগারদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। তবে তিনি সবচেয়ে বেশি আলোচিত ছিলেন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সোচ্চার সমর্থক হওয়ায়।

গত সেপ্টেম্বরে ইউক্রেনের ৪টি অঞ্চলের আংশিক রাশিয়ার সঙ্গে সংযুক্তিতে ক্রেমলিন একটি জমকালো অনুষ্ঠান আয়োজন করেছিল। ওই অনুষ্ঠানে অন্যদের মধ্যে তাতারস্কিও উপস্থিত ছিলেন। যদিও ওই অঞ্চলগুলোর সংযুক্তিকে অবৈধ বলে রাশিয়ার নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ এবং জাতিসংঘ।

এদিকে সেন্ট পিটার্সবার্গের একটি নিউজ ওয়েবসাইটে বলা হয়েছে, যে ক্যাফেটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে, সেটির এককালে মালিক ছিলেন ওয়াগনার যোদ্ধা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। ইউক্রেন যুদ্ধে এই ভাড়াটে যোদ্ধা গোষ্ঠী রাশিয়ার জন্য লড়ছে।

রাশিয়ার সংবাদমাধ্যম এবং সামরিক ব্লগাররা বলেছেন, তাতারস্কি ওই ক্যাফেতে জনসাধারণের সঙ্গে কুশল বিনিময়ের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই সময় এক নারী তাকে একটি বাক্স উপহার দেন, যেটিতে একটি মূর্তি ছিল। পরে ওই বাক্স বিস্ফোরিত হয়। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সমর্থক কিছু রুশ ওই অনুষ্ঠানের আয়োজক ছিল। তারা বলেছে, অনুষ্ঠানটির জন্য নিরাপত্তা সতর্কতা নেওয়া হয়েছিল। তবে সেই সতর্কতা যথেষ্ট ছিল না বলে প্রমাণিত হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় তদন্ত কমিটি বলেছে, এ ঘটনায় তারা একটি হত্যার তদন্ত শুরু করেছে। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে, তার কোনো ইঙ্গিত এখন পর্যন্ত মেলেনি। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিস্ফোরণের সময় ক্যাফেটিতে থাকা প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করা হবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা