Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করল মিয়ানমার জান্তা

ইউরোপ বাংলা ডেস্ক : মিয়ানমারে সামরিক জান্তা এবার নোবেলজয়ী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি পার্টিকে (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করেছে। মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত করা হয়েছে। সু চির এনএলডি সেগুলোর অন্যতম। মিয়ানমারের সামরিক নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন ঘোষণা করেছে, এনএলডি নতুন নির্বাচনী আইনের অধীনে নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে এনএলডি আগেই বলেছে, জান্তা যে নির্বাচন করতে চাচ্ছে তা অবৈধ। তারা ওই অবৈধ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না।

এনএলডিসহ ৪০টি দলকে বিলুপ্ত ঘোষণার এক দিন আগে গত সোমবার মিয়ানমারের জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং গণতন্ত্রপন্থী বিরোধীদের দমনে ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারের জান্তাবিরোধীদের সমর্থন ও জান্তার ওপর চাপ বৃদ্ধি করছে। জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) যুক্তরাষ্ট্রে তার দপ্তর খুলেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে এনইউজির নিয়মিত যোগাযোগ ও বৈঠক হচ্ছে।

সু চির এনএলডি ২০২০ সালের নভেম্বরে মিয়ানমারে সংসদ নির্বাচনে জয়ী হয়েছিল। নতুন সংসদ গঠিত হওয়ার আগেই ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক বাহিনী অভ্যুত্থান করে ক্ষমতা দখল করে। এরপর এনএলডিপ্রধান সু চিকে কারাগারে পাঠানো হয়। সু চি এরই মধ্যে বিভিন্ন মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তাঁর ৩৩ বছরের কারাদণ্ড হয়েছে। সু চির সমর্থকরা মনে করে, সু চিকে রাজনীতি থেকে দূরে রাখতেই একের পর এক মামলা ও সাজা দিয়ে কারাগারে রাখা হচ্ছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা