Monday, এপ্রিল ২৯, ২০২৪

চীনের বৃহৎ তেল শোধন কোম্পানির শেয়ার কিনছে সৌদি আরামকো

ইউরোপ বাংলা ডেস্ক : বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কম্পানি আরামকো চীনের বৃহৎ তেল কমপ্লেক্স ‘রোংশেং পেট্রকেমিক্যাল কম্পানির ১০ শতাংশ শেয়ার (৩.৬ বিলিয়ন মার্কিন ডলার বা ২৪.৬ বিলিয়ন ইউয়ান) কিনতে সম্মত হয়েছে। এ লক্ষ্যে এরই মধ্যে চুক্তিতে পৌঁছেছে উভয় কম্পানি। এর মাধ্যমে চীনে ব্যাপকভাবে তেল পরিশোধনের কাজ শুরু করতে যাচ্ছে আরামকো। চীনা কম্পানি রোংশেং এক বিবৃতিতে জানিয়েছে, আরামকো আগামী ২০ বছর দেশটির পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে রোংশেং পেট্রকেমিক্যাল কম্পানির শোধনাগারে প্রতিদিন চার লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করবে।

এতে আরো বলা হয়, এই চুক্তির আওতায় আরামকো রোংশেংকে আট শ মিলিয়ন ক্রেডিট দেবে। আরামকোর সহযোগী প্রতিষ্ঠান আরামকো ওভারসিজ কম্পানিটির এই শেয়ার অধিগ্রহণ করবে। রোংশেং ‘ঝেজিয়াং পেট্রলিয়াম অ্যান্ড কেমিক্যাল কম্পানি’র (জেডপিসি) ৫১ শতাংশ শেয়ারের মালিক। শুধু তাই নয়, এটি চীনের বৃহত্তম সমন্বিত পরিশোধনকারী এবং রাসায়নিক কমপ্লেক্স, যার মালিক রোংশেং। প্রতিদিন আট লাখ ব্যারেল অপরিশোধিত তেল প্রক্রিয়াজাত করার এবং প্রতিবছর ৪.২ মিলিয়ন মেট্রিক টন ইথিলিন উৎপাদনের সক্ষমতা রয়েছে কম্পানিটির।

আরামকো এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াই আল কাহতানি পৃথক বিবৃতিতে বলেছেন, ‘এই ঘোষণা চীনের প্রতি আরামকোর দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতি এবং চীনা পেট্রকেমিক্যাল সেক্টরের মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস প্রদর্শন।’সৌদি আরামকো এবং এর চীনা অংশীদাররা চীনের উত্তর-পূর্বে একটি পরিশোধন ও পেট্রকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করতে সম্মত হওয়ার এক দিনের মাথায় নতুন এই চুক্তিতে পৌঁছল দুই দেশ, যা মহামারির কারণে স্থবির উন্নয়নকে ত্বরান্বিত করবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা