Thursday, মে ২, ২০২৪

ইরান থেকে ২০০ কোটি ডলারের গ্যাস কিনেছে ইরাক

ইউরোপ বাংলা ডেস্ক : ইরাক ২০২২ সালে প্রতিবেশী দেশ ইরানের কাছ থেকে প্রায় ২০০ কোটি ডলারের গ্যাস আমদানি করেছে। জ্বালানি কেনার ক্ষেত্রে ইরানের ওপর নির্ভরশীলতা কমানোর বিষয়ে মার্কিন চাপ সত্ত্বেও ইরাক এই বিপুল পরিমাণ অর্থ খরচ করে ইরানের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস কেনা অব্যাহত রেখেছে।

ইরাকের আল-সুমারিয়া নিউজ শনিবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে, ইরাক ২০২২ সালে যে প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে তার শতকরা ২৭ ভাগ ইরান থেকে নিয়েছে। ইরাক হচ্ছে বিশ্বের শীর্ষ পর্যায়ের একটি অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ। তবে দেশটি প্রতি বছর প্রাকৃতিক গ্যাস, গ্যাসোলিন এবং কেরোসিনের মতো জ্বালানি বিপুল পরিমাণে আমদানি করে থাকে।

ইরাকের যে সমস্ত তেল শোধনাগার রয়েছে তার সবই পুরনো এবং সেগুলো খুব একটা উৎপাদন কাজে ব্যবহৃত হয় না। এছাড়া প্রাকৃতিক গ্যাস উৎপাদনের জন্য যে অবকাঠামো গড়ে তোলা দরকার তাও দেশটি গড়ে তুলতে পারেনি। ইরাক গত বছর ১১৫ বিলিয়ন ডলারের তেল রপ্তানি করেছে, অন্যদিকে দেশটি একই সময়ে ৫৫.২ বিলিয়ন ডলারের জ্বালানি আমদানি করেছে। ইরান থেকে জ্বালানি আমদানির ক্ষেত্রে ইরাক বেশ কয়েক দফায় আমেরিকার কাছ থেকে নিষেধাজ্ঞা ছাড় পেয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা