Sunday, এপ্রিল ২৮, ২০২৪

২ বছর পর ভারতে স্থায়ী রাষ্ট্রদূত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউরোপ বাংলা ডেস্ক : ভারতে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে ডেমোক্র্যাটিক পার্টির প্রথম সারির নেতা এরিক গারসেটির মনোনয়নে সায় দিয়েছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। বুধবার ৫২-৪২ ভোটে অনুমোদিত হয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের প্রস্তাব।

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রজন্মের অভিবাসী এই নেতা ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে ‘বাইডেনের ঘনিষ্ঠ’ বলেই পরিচিত। তবে তার সঙ্গে বিরোধী রিপাবলিকান পার্টিরও সখ্যতা রয়েছে। সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির দুই রিপাবলিকান সদস্যও ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে লস অ্যাঞ্জেলেসের সাবেক মেয়র এরিকের নাম সমর্থন করেছেন।

২০১৩ থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত টানা প্রায় এক দশক জনসংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম শহর লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে ছিলেন এরিক। তার সময় নানা সামাজিক উন্নয়নমূলক কাজ প্রশংসিত হয়েছিল লস অ্যাঞ্জেলেসে। বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে সহযোগিতার বন্ধন তৈরির কাজে সাফল্যও পেয়েছিলেন এরিক। কিন্তু সে সময় নিজের দপ্তরের এক কর্মীকে যৌন হেনস্থা করার অভিযোগও উঠেছিল তার বিরুদ্ধে।

ইহুদি ধর্মাবলম্বী ৫২ বছরের এরিকের মনোনয়নে খুশি যুক্তরাষ্ট্রের ভারতীয় বংশোদ্ভূতরাও। সম্প্রতি বাইডেন সরকার তাকে নয়াদিল্লির দূতাবাসের দায়িত্ব দেওয়ার জন্য মনোনীত করার পর কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি বলেন, ‘যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক এবং বিশেষত মহামারি আবহে পারস্পরিক সহযোগিতা, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক অংশীদারিকে আরো মজবুত করার ক্ষেত্রে এরিকের মনোনয়ন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

১৯৭১ সালের ৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেন এরিক। স্কুলের পড়াশোনা শেষ করে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে স্নাতক এবং পরে এমএ ডিগ্রি লাভ করেন। তিনি অক্সফোর্ড এবং লন্ডন স্কুল অব ইকোনমিকসে রোডস স্কলার হিসেবে পড়াশোনা করেছেন। একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে বেশ কিছুদিন শিক্ষকতাও করেছেন। মার্কিন নৌবাহিনীতেও প্রায় ১২ বছরের বেশি সময় একজন কর্তা হিসেবে কাজ করেছেন। এ ছাড়াও পিয়ানোবাদকের পাশাপাশি একজন দক্ষ ফটোগ্রাফার হিসেবে খ্যাতি রয়েছে ভারতে নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূতের।

এদিকে ভারতে রাষ্ট্রদূত হিসেবে নির্বাচিত হওয়ায় জন্য এরিক গারসেটিকে অভিনন্দর জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে এরিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে।

ভারতে রাষ্ট্রদূত নির্বাচিত হওয়ার জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন এরিক। এক টুইট বার্তায় এ ব্যাপারে বাইডেন প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি। রাষ্ট্রদূত হিসেবে নিজের কর্তব্য যথাযথ পালনের আশ্বাস দিয়েছেন তিনি। সেই সঙ্গে দুই দেশের সম্পর্কের উন্নতির দিকটি নজরে রাখবেন বলেও জানিয়েছেন বাইডেন ঘনিষ্ট রাষ্ট্রদূত। উল্লেখ্য, কেনেথ জাস্টার ছিলেন ভারতে নিযুক্ত শেষ মার্কিন রাষ্ট্রদূত। ২০২১ সালে যুক্তরাষ্ট্রের সরকার পরবির্তনের পর রাষ্ট্রদূতের পদ থেকে পদত্যাগ করেছিলেন তিনি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা