Friday, মে ৩, ২০২৪

কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ শুরু হবে : খাদ্যমন্ত্রী

ইউরোপ বাংলা ডেস্ক : শিগগির কার্ডের মাধ্যমে ওএমএস কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সরকারিভাবে খোলাবাজারে চাল ও আটা বিক্রি কার্যক্রমে নতুন নিয়ম আসতে যাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। বাজ বৃহস্পতিবার (০২ মার্চ) দুপুরে পোরশা উপজেলার কপালির মোড়ে চলমান খোলাবাজারে বিক্রয় কার্যক্রম (ওএমএস) পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সেখানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোলাবাজারে বিক্রয় কার্যক্রম (ওএমএস) কার্ডের মাধ্যমে করার নির্দেশনা দিয়েছেন। খুব শিগগিরই এটি কার্ডের মাধ্যমে বিতরণ শুরু হবে। মন্ত্রী বলেন, একই ব্যক্তি বারবার ওএমএসের চাল নিয়ে বিক্রি করে দেন। আবার অনেকে পানই না। কার্ডের মাধ্যমে বিতরণ করা হলে এ প্রবণতা কমবে এবং সবাই পাবে। কার্ডের মাধ্যমে একজন সপ্তাহে একবার ওএমএসের চাল কিনতে পারবেন।

চালের বাজারদর কমাতে বিদেশ থেকে চাল আমদানি করা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে চালের অনেক মজুদ আছে। আমনের উৎপাদন ভালো হয়েছে। বোরো ফসলের চাষ শুরু হয়েছে। বেশি আমদানি করলে কৃষক ন্যায্য মূল্য পাবে না। কৃষককে ন্যায্য মূল্য দিতে হবে। নিম্ন আয়ের লোকদের কোনো সমস্যা হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের জন্য ওএমএসে ৩০ টাকায় চাল দেওয়া হচ্ছে। আবার মার্চ মাস থেকেই খাদ্যবান্ধব কর্মসূচি চালু হয়েছে। ৫০ লাখ পরিবার প্রতি মাসে একবার করে ৩০ কেজি চাল পাবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা বেগম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরীসহ খাদ্য বিভাগের কর্মকর্তারা। পরে খাদ্যমন্ত্রী নিতপুর খাদ্য গুদাম পরিদর্শন করেন। সেখানে তিনি গুদামে রক্ষিত চালের গুণগত মান পরীক্ষা করে দেখেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা