Sunday, এপ্রিল ২৮, ২০২৪

মার্চে হোয়াইট হাউসে বাইডেন-শলৎসের বৈঠক

ইউরোপ বাংলা ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কিয়েভকে সমর্থন করার বিষয়ে আলোচনার জন্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসকে ৩ মার্চ ওয়াশিংটনে আমন্ত্রণ জানিয়েছেন। হোয়াইট হাউস বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। হোয়াইট হাউস বিবৃতিতে বলেছে, ‘ইউক্রেনে রাশিয়ার নৃশংস আগ্রাসনের এক বছর পূর্তিতে নেতারা ইউক্রেনকে সমর্থনের জন্য আমাদের চলমান প্রচেষ্টা, রাশিয়ার ওপর চাপ প্রয়োগ এবং ট্রান্সআটলান্টিক নিরাপত্তা জোরদার নিয়ে আলোচনা করবেন।’

হোয়াইট হাউস জানিয়েছে, দুই দেশের বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখতে বাইডেন ও শলৎস আলোচনা করবেন। এ ছাড়াও চীন সৃষ্ট চ্যালেঞ্জ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দুই দেশের একসঙ্গে কাজ করা নিয়েও আলোচনা হবে।২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রথম বার্ষিকীর বেশ কয়েক দিন পর এই বৈঠক অনুষ্ঠিত হবে। অন্যদিকে ২০-২২ ফেব্রুয়ারি ন্যাটো মিত্র এবং ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ডে বাইডেনের সফর করার কথা রয়েছে।

কিয়েভের লড়াইকে স্বৈরাচারের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধের অংশ হিসেবে বিবেচনা করে বাইডেন ইউক্রেনকে বিলিয়ন ডলার এবং অস্ত্র দিয়ে সাহায্য করার একটি অভূতপূর্ব পশ্চিমা প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন। এদিকে বার্লিন গত মাসের শেষের দিকে বলেছিল, কিয়েভ এবং তার সমর্থকদের তীব্র চাপের পর ইউক্রেনীয় বাহিনীকে সাহায্য করার জন্য প্রায় ৩০টি যুদ্ধ ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে তারা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা