Saturday, মে ৪, ২০২৪

তুরস্ক-সিরিয়ায় মৃত্যু দ্বিগুণ হওয়ার আশঙ্কা

ইউরোপ বাংলা ডেস্ক : গত সোমবারের ভূমিকম্পে আটকে পড়াদের উদ্ধারে জোর তৎপরতা চলছে তুরস্কে। কিন্তু সময়ের সঙ্গে জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে এসেছে। এরই মধ্যে দেশটিতে ২৪ হাজার ৫১৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত হওয়া গেছে। অন্যদিকে প্রতিবেশী সিরিয়ায় প্রাণ হারিয়েছেন সাড়ে তিন হাজারের বেশি। তবে শুক্রবারের পর থেকে সেখানে মৃত্যুর হালনাগাদ পরিসংখ্যান পাওয়া সম্ভব হয়নি। তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এএফএডি জানিয়েছে, গত সোমবার থেকে শনিবার পর্যন্ত অঞ্চলটিতে দুই হাজার ‘আফটারশক’ বা ভূমিকম্প-পরবর্তী কম্পন অনুভূত হয়েছে।

জাতিসংঘের আশঙ্কা

ধ্বংসস্তূপের নিচে উদ্ধার না হওয়া আরো বহু মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। সে ক্ষেত্রে মৃত্যুর প্রকৃত সংখ্যা দ্বিগুণ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির ত্রাণ প্রধান মার্টিন গ্রিফিথ শনিবার ক্ষয়ক্ষতির হিসাব কষতে তুরস্কের দক্ষিণাঞ্চলে পৌঁছে এমন মন্তব্য করেন।

এদিকে ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে সহায়তা না পৌঁছনোর ব্যর্থতা স্বীকার করেছেন গ্রিফিথ। ‘উত্তর-পশ্চিম সিরিয়ার মানুষের কাছে পৌঁছতে আমরা এখন পর্যন্ত ব্যর্থ হয়েছি। তারা বঞ্চিত বোধ করার যথাযথ কারণ রয়েছে। আন্তর্জাতিক সহায়তা এখনো তাদের কাছে যায়নি’, এক টুইটে বলেন তিনি। তবে যত দ্রুত সম্ভব এই ব্যর্থতা কাটিয়ে ওঠার আশ্বাস দিয়েছেন তিনি।

ভূমিকম্পে বিধ্বস্ত হওয়া বিভিন্ন ভবন নির্মাণের সঙ্গে জড়িত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে তুরস্ক। দেশটির উপরাষ্ট্রপতি ফুয়াত ওক্তায় এই তথ্য জানিয়েছেন। দেশটির পরিবেশমন্ত্রী জানিয়েছেন, ভূমিকম্পে ২৪ হাজার ৯২১টি ভবন ধসে পড়েছে অথবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর অনেকগুলোই নিয়ম অনুযায়ী ভূমিকম্পরোধী প্রকৌশল বিধি মেনে নির্মাণ করা হয়নি।

৮৮ বছরের বৃদ্ধাকে উদ্ধার

শনিবার রাতে ৮৮ বছরের এক বৃদ্ধাকে কিরিখান থেকে জীবিত উদ্ধার করেছে জার্মান ও তুরস্কের যৌথ উদ্ধারকারী দল। তিনি দুর্বল থাকলেও সাড়া দিচ্ছিলেন। উদ্ধারের পর তাকে হাসপাতালে পাঠানো হয়েছে। জার্মানির দুর্যোগ উদ্ধার সংস্থা টিএইচডাব্লিউর মুখপাত্র কাথারিনা গারেশট এমন তথ্য জানিয়েছেন। তুরস্কের কর্মীদের আহ্বানে গতকাল রাত ৮টায় ঘটনাস্থলে পৌঁছয় জার্মান দলটি। রাত ১০টা নাগাদ ওই বৃদ্ধাকে উদ্ধার করা হয় বলে জানান তিনি। এর ফলে ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারে এখনো ক্ষীণ আশা রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা