Thursday, এপ্রিল ১৮, ২০২৪

‘সহিংসতা বাড়াতে নাগরিকদের অস্ত্রের লাইসেন্স দিচ্ছে ইসরায়েল’

ইউরোপ বাংলা ডেস্ক : জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। ছবি : মাহমুদ হাজাজ/আনাদোলু এজেন্সি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক সতর্ক করে বলেছেন, ইসরায়েলে নাগরিকদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেওয়ার পরিমাণ বৃদ্ধির সিদ্ধান্ত ফিলিস্তিনিদের সঙ্গে সহিংসতা আরো বাড়িয়ে দেবে। আনাদোলু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভলকার এক বিবৃতিতে বলেন, ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান ত্বরান্বিত ও সম্প্রসারিত করতে ইসরায়েল সরকারের পরিকল্পনা, হাজার হাজার বেসামরিক ইসরায়েলি ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র বহন করার বিবৃত অভিপ্রায় এবং বিদ্বেষপূর্ণ বক্তব্যের সঙ্গে মিলিত। এটি শুধু আরো সহিংসতা এবং রক্তপাতের দিকে নিয়ে যেতে পারে।’

তিনি আরো বলেছেন, ‘আমরা অভিজ্ঞতা থেকে জানি, আগ্নেয়াস্ত্রের বিস্তার ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয় পক্ষেরই হত্যা এবং আহত হওয়ার ঝুঁকি বাড়াবে। সমাজে আগ্নেয়াস্ত্রের প্রাপ্যতা কমাতে ইসরায়েলি কর্তৃপক্ষকে অবশ্যই কাজ করতে হবে।‘

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গত সপ্তাহে বলেছিলেন, আরো ইসরায়েলিদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের অনুমতি দেওয়া হবে।গত সপ্তাহে পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত হওয়ার পর ফিলিস্তিনি অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই পদক্ষেপটি এলো। অধিকৃত পূর্ব জেরুজালেমে বন্দুকধারীর হামলায় আরো সাত ইসরায়েলি নিহত হয়েছে।

এ ছাড়া সহিংসতার ক্রমবর্ধমান ধারাকে উসকে দেওয়ার পরিবর্তে সরকারি পদে অধিষ্ঠিতসহ প্রত্যেককে ঘৃণা উসকে দেয় এমন ভাষার ব্যবহার বন্ধের অনুরোধ করেছেন জাতিসংঘের কমিশনার। তিনি বলেছেন, ‘এই ধরনের ঘৃণার উদ্দীপনা সব ইসরায়েলি, ফিলিস্তিনি এবং সব সমাজের জন্য ক্ষতিকর।’ জাতিসংঘের কমিশনার উল্লেখ করেছেন, বছরের শুরু থেকে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে এখন পর্যন্ত ৩২ ফিলিস্তিনি এবং সাত ইসরায়েলি নিহত হয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা