Monday, এপ্রিল ২৯, ২০২৪

৮০ বছর পর জার্মান ট্যাঙ্কের সামনে পুতিন

ইউরোপ বাংলা ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে নাৎসি জার্মানির বিরুদ্ধে লড়াইয়ের সাথে তুলনা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্টালিনগ্রাদের লড়াই সমাপ্তির ৮০তম বার্ষিকী উপলক্ষে দেওয়া ভাষণে তিনি এ তুলনা দিয়েছেন। ইউক্রেনে লিওপার্ড-২ ট্যাঙ্ক পাঠানোর জার্মানির সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি দাবি করেন, ইতিহাসের পুনরাবৃত্তি ঘটছে।

তিনি বলেছেন, ‘এটা অবিশ্বাস্য হলেও সত্য, আমাদের আবার জার্মান লিওপার্ড ট্যাঙ্কের হুমকি দেওয়া হচ্ছে।’ গত বছর ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনকে রক্ষায় কিয়েভকে অস্ত্র দিয়ে সাহায্য করছে জার্মানিসহ পশ্চিমা দেশগুলো। তার ভূখণ্ড রক্ষায় সাহায্যকারী অনেক দেশের মধ্যে জার্মানি অন্যতম। পুতিন জানিয়েছেন, তিনি চাইলেই যুদ্ধে প্রচলিত অস্ত্রের বাইরে যেতে চাইতে পারেন।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘যারা যুদ্ধের ময়দানে রাশিয়াকে পরাজিত করার আশা করে তারা বুঝতে পারছে না। মনে হচ্ছে, রাশিয়ার সাথে আধুনিক যুদ্ধ তাদের জন্য একেবারেই ভিন্ন হবে। আমরা তাদের সীমান্তে আমাদের ট্যাঙ্ক পাঠাচ্ছি না, তবে আমাদের কাছে জবাব দেওয়ার উপায় রয়েছে। এটি কেবল সাঁজোয়া যানের ব্যবহারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। সবাইকে এটি বুঝতে হবে।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা