Friday, মে ৩, ২০২৪

ক্যালিফোর্নিয়ায় আড়াই কোটি মানুষ বন্যা কবলিত হওয়ার আশঙ্কা

ইউরোপ বাংলা ডেস্ক :যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্রায় দুই কোটি ৫০ লাখ মানুষ বন্যা কবলিত হতে পারে। বেশ কয়েকটি নদীর দুই কুল প্লাবিত হয়েছে। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে। লস অ্যাঞ্জেলেসের উত্তর-পশ্চিমে ১৩৫ কিলোমিটার দূরের শহর মন্টেসিটোতে বৃষ্টির কারণে দুর্ভোগ আরও বেড়েছে। এলাকাটিতে ২০১৮ সালে ভূমিধসে ২৩ জনের মৃত্যু হয়েছিল। এখানে আবারও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। কর্তৃপক্ষ কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে।

গত বছরের ২৬ ডিসেম্বর থেকে শীতকালীন ঝড় ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা শুরু করে। ঝড়ের কারণে ওই সময় যুক্তরাষ্ট্রজুড়ে কোটি কোটি লোক বিদ্যুৎহীন হয়ে পড়ে। গত সপ্তাহে মন্টেসিটো ক্রিক আবারও উত্তাল হয়ে ওঠে। দমকল কর্মকর্তারা ‘এখনই এলাকা ছাড়ুন’ সতর্কতা জারি করেন। চলতি সপ্তাহে মন্টেসিটোতে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার আদেশ প্রত্যাহার করা হয়েছে। তবে এখনও সেখানে বন্যা ও ভূমিধসের ঝুঁকি রয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউজম বিবিসিকে বলেছেন, ‘মহাখরার মধ্যে গত ১৬ দিনে আমরা এই রাজ্যে প্রায় ২৪ ট্রিলিয়ন গ্যালন পানি প্রবাহের অভিজ্ঞতা পেয়েছি। ক্যালিফোর্নিয়ার পানি প্রবাহ নিয়ন্ত্রণের পদ্ধতিটি পুনর্বিবেচনা করা দরকার, কারণ এখানে অবকাঠামো এমন একটি সময়ের জন্য নির্মিত হয়েছিল যা আর বিদ্যমান নেই।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা