Saturday, মে ৪, ২০২৪

ব্রাজিলে সরকারি ভবনে তাণ্ডবের ঘটনায় গ্রেপ্তার ১৫০০

ইউরোপ বাংলা ডেস্ক : ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা দেশটির প্রেসিডেন্টের প্রাসাদ, কংগ্রেস এবং সুপ্রিম কোর্টে তাণ্ডব চালানোর ঘটনায় প্রায় দেড় হাজার জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে লুইস ইনাসিও লুলা দা সিলভা শপথ নেওয়ার সপ্তাহখানেক পর এ ঘরনের সহিংসতার ঘটনা ঘটলো। তাণ্ডবের ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়েছেন লুলা। সেই সঙ্গে দোষীদের শাস্তি দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন।

গত অক্টোবরের নির্বাচনে হেরে যাওয়ার পরেও পরাজয় স্বীকার করেননি বলসোনারো। এ ঘটনা জাতিকে বিভক্ত করেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এমনকি তিনি গত ১ জানুয়ারি ক্ষমতা হস্তান্তরের আগে যুক্তরাষ্ট্রে চলে গেছেন। সোমবার পেটে ব্যথা নিয়ে ফ্লোরিডার একটি হাসপাতালে ভর্তি হয়েছেন বলসোনারো। তবে ব্রাজিলে সরকারি ভবনগুলোর ক্ষয়ক্ষতি এবং সেসব স্থানে আক্রমণের নিন্দা করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তিনি এক টুইট বার্তায় জানিয়েছেন, শান্তিপূর্ণ বিক্ষোভ, আইনকে সম্মান করা গণতন্ত্রের অংশ।

তিনি আরো বলেছেন, যাইহোক, সরকারি ভবনগুলোতে যে আক্রমণ এবং ক্ষয়ক্ষতি করা হলো, ২০১৩ এবং ২০১৭ সালে বামদের দ্বারাও নিয়ম ভেঙে এ ধরনের কাজ করা হয়েছিল। তিনি আরো বলেছেন, আমি সবসময় সংবিধান অনুযায়ী কাজ করেছি। আইন মেনে, গণতান্ত্রিক উপায়ে, স্বচ্ছতার সঙ্গে আমাদের পবিত্র স্বাধীনতাকে সম্মান ও রক্ষা করেছি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা