Monday, এপ্রিল ২৯, ২০২৪

বিমানবন্দরে ৪ চীনা নাগরিকের করোনা শনাক্ত

ইউরোপ বাংলা ডেস্ক : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে বাংলাদেশে আসা চার নাগরিকের প্রাথমিকভাবে করোনা শনাক্ত করা হয়েছে। নমুনা পরীক্ষার জন্য তাদের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছে। আজ সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ড. শাহরিয়ার সাজ্জাদ। তিনি বলেন, ‘আনুমানিক বিকেল ৩টা নাগাদ চারজনের শরীরে করোনা শনাক্তের বিষয়ে নিশ্চিত হয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

ইতিমধ্যে আমরা শনাক্তদের নমুনা পরীক্ষার জন্য বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠিয়েছি। সরকারি নির্দেশনা মোতাবেক আমরা গত সপ্তাহ এবং তার আগের সপ্তাহ থেকেই এ বিষয়টি নিয়ে সচেতনভাবে কাজ করছিলাম। একই সঙ্গে আরো যারা বিভিন্ন দেশ থেকে আসছে, তাদের ওপরও আমরা পর্যবেক্ষণ বাড়িয়েছি। করোনার নতুন ধরন ভারতেও শনাক্ত হয়েছে। তাই দেশের সব বন্দরে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে। সন্দেহভাজন ব্যক্তিদের আইসোলেশনে নেওয়া হচ্ছে।

এদিকে বিএফু৭ নামে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের চেয়েও চার গুণ বেশি সংক্রামক বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, চীনে বিএফু৫-এর নতুন ধরন বিএফু৭ শনাক্ত হয়েছে। ধরনটি ওমিক্রনের চেয়ে শক্তিশালী।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি চীন, ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। জেনেটিক সিকোয়েন্স পরীক্ষার মাধ্যমে জানা গেছে এসব দেশে ওমিক্রন ধরনের বিএফ৭ উপধরনের কারণে সংক্রমণ বেড়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওমিক্রনের এই নতুন উপধরন বিএফ৭ অত্যন্ত সংক্রামক। এর সংক্রমণ এড়াতে এবং দেশের জনগোষ্ঠীর সুরক্ষার জন্য দেশের সকল নৌ, স্থল ও আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে সতর্কতা জারি এবং স্বাস্থ্যবিধি মানাসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আন্তর্জাতিক ভ্রমণকারীদের মাধ্যমে এই ভাইরাস যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে এ জন্য চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রাজিল, জার্মানিসহ বিভিন্ন দেশ থেকে আসা সন্দেহজনক যাত্রীদের ব্যাপারে হেলথ স্ক্রিনিং জোরদার করতে হবে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ড. শাহরিয়ার সাজ্জাদ আরো বলেন, যারাই বিমানবন্দরে আসছে তাদের প্রত্যেককে থার্মাল স্ক্যানার দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। অস্বাভাবিক মনে হলে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা