Friday, মার্চ ২৯, ২০২৪

ফের করোনা রোগীতে পূর্ণ চীনের হাসপাতালগুলো : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইউরোপ বাংলা ডেস্ক : চীনে করোনাভাইরাস সংক্রমণের ঢেউ আঘাত করার বিষয়ে উদ্বেগের মধ্যেই দেশটির হাসপাতালগুলোতে রোগীর ভিড় বাড়ছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। ডাব্লিউএইচওর ইমার্জেন্সি প্রধান ডা. মাইকেল রায়ান বলেছেন, চীনের হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রোগীর ভিড় বাড়লেও সরকারি কর্মকর্তারা বলছেন- রোগীর সংখ্যা “অপেক্ষাকৃত কম”। চীনের দেওয়া তথ্যানুসারে বুধবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনও মারা যায়নি। তবে চীনের দেওয়া এই তথ্য নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

বিবিসি জানিয়েছে, গত কয়েক সপ্তাহে চীনের রাজধানী বেইজিং এবং অন্যান্য শহরের হাসপাতালগুলোতে রোগীর চরম আধিক্য লক্ষ করা গেছে। ২০২০ সাল থেকে চীনে শূন্য করোনা নীতি অনুসরণ করে বিধিনিষেধের ব্যাপারে চরম কড়াকড়ি ছিল। তবে দেশটিতে তীব্র বিক্ষোভের মুখে দুই সপ্তাহ আগে থেকে সেসব বিধিনিষেধের বেশিরভাগই তুলে নেওয়া হয়।

বিধিনিষেধ উঠে যাওয়ার পর হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েছে। বিশেষ করে দুর্বল ও বয়স্কদের মধ্যে উচ্চ মৃত্যুর হারের আশঙ্কাও বেড়েছে।
এদিকে চীনের সরকারি হিসেবে গত মঙ্গলবার পাঁচজন ও তার আগের দিন সোমবার নিউমোনিয়ায় দুজন মারা গেছে। এই সাতজান করোনায় মারা গেছে বলে ধরে নেওয়া হয়েছে। ডা. রায়ান চীনকে করোনাভাইরাসের ব্যাপারে বিস্তারিত তথ্য সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা