Friday, মে ৩, ২০২৪

২০২৩ সালেই ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস

ইউরোপ বাংলা ডেস্ক : আগামী বছরই বাংলাদেশে দূতাবাস স্থাপনের ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা। বৃহস্পতিবার ভোরে ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস জানায়, আর্জেন্টিনারসমবর্তী দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে বৃহস্পতিবার ভোরে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের চিঠি পৌঁছেছে। উল্লেখ্য ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস আর্জেন্টিনায় বাংলাদেশের স্বার্থ দেখভাল করে।আর্জেন্টিনার প্রেসিডেন্ট ওই চিঠিটি পঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ফিফা বিশ্বকাপ-২০২২ এর শিরোপা জয়ে আর্জেন্টিনার রাষ্ট্রপতি ও জনগণকে অভিনন্দন জানিয়ে প্রধানমত্রী শেখ হাসিনার শুভেচ্ছাবার্তার জবাবে আর্জেন্টিনার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস জানায়, আর্জেন্টিনার প্রেসিডেন্ট স্বাক্ষরিত চিঠিতে বাংলাদেশ-আর্জেন্টিনার কূটনৈতিক বন্ধনের ৫০ বছর পূর্তিতে ঢাকাতে দূতাবাস স্থাপনের ঘোষণা দেওয়া হয়েছে। ২০২৩ সালেই ঢাকাতে আর্জেন্টাইন দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে বলে আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ অভিমত প্রকাশ করেন।

ফিফা বিশ্বকাপ-২০২২ এর শিরোপা জয়ের পরপরই দুই দেশের সরকার প্রধানের শুভেচ্ছা-বার্তা বিনিময় কূটনৈতিক প্রচেষ্টার ফসল ও দক্ষিণ আমেরিকাতে বাংলাদেশের একটি বড় কূটনৈতিক সাফল্য। আর্জেন্টাইন ফুটবলের বিশ্বজয়ে বাংলাদেশের আপামর জনসাধারণের প্রাণোচ্ছল উদযাপনে আর্জেন্টিনার জনগণ ও প্রেসিডেন্ট অভিভূত হয়েছেন। প্রেসিডেন্ট আলবার্তো বলেন, খেলাধুলা মানুষের মধ্যে বন্ধন ও সম্প্রীতি বৃদ্ধির একটি অর্থবহ ও শক্তিশালী মাধ্যম।

ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস জানায়, ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু হলে দক্ষিণ আমেরিকাতে বাংলাদেশের বাণিজ্য-বাজার সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে এবং দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ সয়াবিন উত্পাদক দেশ আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল আমদানি সহজতর হবে। সেই সঙ্গে ‘মারকসুরের’ বাণিজ্য বাজারে বাংলাদেশের প্রবেশ তরান্বিত হবে বলে আশা করা যাচ্ছে। ঢাকাতে আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের সিদ্বান্তকে স্বাগত জানিয়ে ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাস আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির প্রয়াস অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা