Thursday, মে ২, ২০২৪

বিশ্বকাপ ব্যর্থতায় পর্তুগালের ইউরোজয়ী কোচ বরখাস্ত

ইউরোপ বাংলা ডেস্ক : বিশ্বকাপে পর্তুগালকে কোয়ার্টার ফাইনালের পরে নিতে না পারায় বরখাস্ত হলেন ফার্নান্দো সান্তোস। মরক্কোর কাছে ১-০ গোলে হেরে বিশ্বমঞ্চ থেকে বিদায় নেয় পর্তুগিজরা। গুঞ্জন উঠেছিল, দেশের ফুটবল ফেডারেশন তাকে বরখাস্তের প্রস্তুতি নিচ্ছে। এবার গুঞ্জন সত্যি করে তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো তারা। ২০১৬ সালে ইউরো জয়ী কোচ সান্তোস। কিন্তু এরপরের ইউরো ও দুটি বিশ্বকাপে সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে পারেননি। গত বছর ইউরোতে শেষ ষোলোতে বিদায় নেয় তারা, একই জায়গায় শেষ হয় রাশিয়া বিশ্বকাপও। আর এবার ২০০৬ সালের পর প্রথম সেমিফাইনালে খেলার আশা জাগিয়েও ব্যর্থ হলো তার দল।

এবারের বিশ্বকাপে সান্তোস তোপের মুখে পড়েন মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে বিতর্কিত সিদ্ধান্তের কারণে। দক্ষিণ কোরিয়ার কাছে গ্রুপ পর্বে হারের ম্যাচে তাকে মাঠ থেকে উঠিয়ে নেন। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করলে শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনালে তাকে বেঞ্চে বসিয়ে রাখেন সান্তোস। তাকে ছাড়া সুইজারল্যান্ড বাধা দুর্দান্তভাবে অতিক্রম করলেও মরক্কোর কাছে হেরে যায় পর্তুগাল।

একদিকে দলের ব্যর্থতা, আরেকদিকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে প্রয়োজনীয় সময়ে ব্যবহার না করার দায়ে শেষ হলো সান্তোসের ৮ বছরের পর্তুগাল অধ্যায়। পর্তুগালের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে পাওলো ফনসেকা। শোনা যাচ্ছে হোসে মরিনহোর নামও।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা