Wednesday, মে ১, ২০২৪

কুমিল্লায় আ.লীগের সম্মেলন : মহাসড়কে ৬ ঘণ্টা যান চলাচল বন্ধ

ইউরোপ বাংলা ডেস্ক : কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন।দীর্ঘ ৬ বছর পর অনুষ্ঠিত হওয়া কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের কারণে কুমিল্লা-নোয়াখালী চারলেনের আঞ্চলিক মহাসড়কের অন্তত ৬ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকার ঘটনা ঘটেছে। কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে দক্ষিণ-পূর্ব অংশের দশটি উপজেলা নিয়ে দলটির কুমিল্লা দক্ষিণ সাংগঠনিক জেলা। সম্মেলনের কারণে দলের নেতাকর্মীরা মহাসড়কে অবস্থান নেওয়া এবং দশটি উপজেলা থেকে আসা নেতাকর্মীদের গাড়ি মহাসড়কে পার্কিং করে রাখার কারণে এই ঘটনা ঘটেছে বলে সরেজমিনে গিয়ে জানা গেছে।

বৃহস্পতিবার জেলার লালমাই উপজেলার বাগমারা উচ্চবিদ্যালয় মাঠে ওই সম্মেলনের অনুষ্ঠান করা হয়। এদিন দুপুর ২টায় সম্মেলন শুরুর কথা থাকলেও শেষ পর্যন্ত বেলা ৩ টার দিকে আনুষ্ঠানিকতা শুরু হয়। সন্ধ্যা সাড়ে ৫টার দিকে সম্মেলন সমাপ্ত হয়। এদিকে, দুপুর ২টায় অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও এদিন বেলা সাড়ে ১১টার পরই বিভিন্ন উপজেলা থেকে কয়েক শ বাস নিয়ে নেতাকর্মীরা সম্মেলনস্থলে আসতে শুরু করেন। সম্মেলন অনুষ্ঠানে আওয়ামী লীগের বেশ কয়েকজন শীর্ষ কেন্দ্রীয় নেতা, মন্ত্রী ও সংসদ সদস্যরা যোগদান করেন।

বাগমারা বাজার এলাকায় নেতাকর্মীরা মহাসড়কে অবস্থান নেওয়া ও গাড়ি পার্কিং করার কারণে মহাসড়কের লালমাই এলাকা থেকে লাকসামের মিশ্রী এলাকার মুদাফ্ফরগঞ্জ রাস্তার মাথা পর্যন্ত অন্তত ১৫ কিলোমিটার এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে বাধ্য হয়ে চালক ও যাত্রীদের অন্তত ২০ কিলোমিটার কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক হয়ে বিকল্প পথে চলাচল করতে হয়েছে। এ ঘটনায় চরম ভোগান্তিতে পড়েন চালক ও যাত্রীরা। সম্মেলন শেষ হলে সন্ধ্যা ৬টার দিকে যান চলাচল শুরু হয় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক দিয়ে।

এই র্দীঘ ৬ ঘণ্টা যাত্রীদের প্রথমে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক হয়ে লালমাই- মুদাফ্ফরগঞ্জ এবং পরে মুদাফ্ফরগঞ্জ-লাকসাম সড়ক দিয়ে গিয়ে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে উঠতে হয়েছে। এদিকে, আওয়ামী লীগের সম্মেলনের কারণে একটি এইচএসসি পরীক্ষার কেন্দ্র স্থানান্তর, দুটি মাধ্যমিক বিদ্যালয় ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা বন্ধ করতে হয়েছে বলে খবর পাওয়া গেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এইচএসসির উচ্চতর গণিত দ্বিতীয় পত্র ও ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। আর বেলা দুইটা থেকে বিকেল চারটা পর্যন্ত ছিল গার্হস্থ্যবিজ্ঞান দ্বিতীয় পত্র ও সংস্কৃত দ্বিতীয় পত্রের পরীক্ষা। কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ছিল লালমাই উপজেলার বাগমারা বালিকা উচ্চ বিদ্যালয়ে। তবে সম্মেলনের কারণে সেখান থেকে সদর দক্ষিণ উপজেলার লালমাই সরকারি কলেজে কেন্দ্র স্থানান্তর করা হয়। সম্মেলনের জন্য প্রায় ৪ কিলোমিটার দূরে গিয়ে ওই কেন্দ্রে পরীক্ষা দেয় শিক্ষার্থীরা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, আওয়ামী লীগের সম্মেলনের কারণে ৮ ডিসেম্বর বাগমারা বালিকা উচ্চবিদ্যালয় পরীক্ষাকেন্দ্র স্থানান্তর করে লালমাই সরকারি কলেজ কেন্দ্রে নেওয়া হয়। তবে অন্যান্য দিনের পরীক্ষার ক্ষেত্রে কেন্দ্র অপরিবর্তিত থাকবে।
মহাসড়কে চলাচলরত চালক ও যাত্রীরা জানিয়েছেন, এদিন সকাল ১১টার পর থেকেই বাগমারা এলাকার ওই স্থান দিয়ে সাধারণ যাত্রীবাহী ও পণ্যবাহী যান চলাচল করতে দেওয়া হয়নি। এতে দিনভর চরম দুর্ভোগে পড়েন চালক ও যাত্রী।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। তিন বছর মেয়াদী ওই কমিটি গঠনের ৬ বছরের বেশি সময় পর বৃস্পতিবার জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা