Thursday, এপ্রিল ২৫, ২০২৪

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ অভিযান শুরু আজ

ইউরোপ বাংলা ডেস্ক : বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের ম্যাচে আজ বুধবার মাঠে নামছে গেল আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। তাদের প্রতিপক্ষ মরোক্কো। আল বায়াত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

২০১৮ সালে দারুণ কিছু করার প্রত্যয় নিয়ে রাশিয়া গিয়েছিল ক্রোয়েশিয়া। তারুণ্য নির্ভর সেই দলটি পৌঁছে গিয়েছিল ফাইনালের মঞ্চে। অবশ্য নিঃশ্বাস দূরত্বে থাকা ট্রফিটা শেষ পর্যন্ত ছোঁয়া হয়নি তাদের। অপূর্ণ স্বপ্ন নিয়েই দেশে ফিরেছিল তারা। গেল বছর যেখানে তারা শেষ করেছিল এবার সেখান থেকেই শুরু করতে চায় ক্রোয়াটরা। যেতে চায় শেষ পর্যন্ত। তাদের বিশ্বকাপ জয়ের অধরা স্বপ্ন এবার পূর্ণ করার মিশন নিয়েই কাতার এসেছে লুকা মদ্রিচ-ইভান পেরিসিচরা। বিশ্বকাপ জয়ের মিশনের প্রথম ম্যাচেই আজ মরোক্কোর মুখোমুখি তারা।

এর আগে পাঁচবার বিশ্বকাপের মঞ্চে খেলেছে ক্রোয়েশিয়া। গেলবার রানার্স-আপ হওয়ার আগে ১৯৯৮ সালে তারা তৃতীয় হয়েছিল একবার। এর বাইরে তিনবার গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল। তার মধ্যে তিনবারই গ্রুপপর্বের প্রথম ম্যাচে হেরেছিল তারা। তার উপর রাশিয়া বিশ্বকাপে যে দল নিয়ে ফাইনাল খেলেছিল তারা, সেই দলের অনেক খেলোয়াড়ই নেই এবার।

তারপরও রাশিয়া বিশ্বকাপের অপূর্ণ স্বপ্ন পূরণ করার মিশন দারুণভাবে শুরু করতে চায় তারা। যেমনটা বলেছেন তাদের স্ট্রাইকার মার্কো লিভাজা, ‘আমাদেরকে ম্যাচ বাই ম্যাচ এগোতে হবে। আমরা আপাতত কেবল মরক্কো ম্যাচের উপরই ফোকাস করতে চাই। এই ম্যাচে আমাদেরকে শতভাগ উজাড় করে দিয়ে খেলতে হবে। রাশিয়ায় আমরা যা করেছিলাম, যে সাফল্য পেয়েছিলাম তা আরও একবার করে দেখানোর সুবর্ণ সুযোগ রয়েছে আমাদের সামনে। তার আগে গ্রুপ পর্বের কাঁটা পার করার প্রয়োজন রয়েছে।’

তবে সেই স্বপ্ন ঘোষণা দিয়ে পূরণ করতে চান না ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড আন্দ্রেজ ক্রামারিচ, ‘আমাদের যথেষ্ট কোয়ালিটি প্লেয়ার আছে এবং আমরা রাশিয়ার সাফল্য এখানেও পেতে পারি। তবে সেটা ঘোষণা দিয়ে করা বোকামি হবে। তার চেয়েও এখন গুরুত্বপূর্ণ হলো গ্রুপপর্ব পার হওয়া। তারপর দেখবো কি হয়।’

এদিকে ১৯৭০ সাল থেকে বিশ্বকাপে খেলা মরেক্কো এ নিয়ে পঞ্চমবারের মতো খেলছে। তাদের সেরা সাফল্য শেষ ষোলো। তাও ১৯৮৬ সালে। তবে এবারের বিশ্বকাপের বাচাইপর্বে দুর্দান্ত পারফরম্যান্স করে এসেছে তারা। ২০ গোল করে হজম করেছে মাত্র ১টি! এবার তারা টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে এসেছে। তাদের দলে আছেন চেলসির হয়ে খেলা হাকিম জিয়েখ। যিনি গেল সপ্তাহে জর্জিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ৩-০ ব্যবধানের জয়ে দুর্দান্ত এক গোল করেন।

ক্রোয়েশিয়ার বিপক্ষের ম্যাচের আগে তিনি বলেছেন, ‘আমরা জানি আমাদের দেশবাসীকে গর্বিত করতে আমাদের করণীয় কি। আমার মনে হয় দল হিসেবে, দেশ হিসেবে আমরা কি করতে পারি সেটা বড় মঞ্চে দেখানোর দারুণ সুযোগ। আমাদের প্রস্তুতি ভালো। দলের সবাই বেশ চাঙ্গা আছে।’

মরক্কোর কোচ ওয়ালিদ রেগ্রাগুই তো প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছেন ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে, এই গ্রুপ থেকে বেলজিয়াম আর ক্রোয়েশিয়া যে নকআউট পর্বে যাবে এমন নিশ্চয়তা তো নেই। আজ গেল বিশ্বকাপের রানার্স-আপদের চমকে দিতে চায় আটলাস লায়ন্সরা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা