Saturday, এপ্রিল ২৭, ২০২৪

সুনাকের মন্ত্রিসভায় আসছেন যারা

ইউরোপ বাংলা ডেস্ক : সদ্য শপথ নেওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক বলেছেন, সাবেক প্রধানমন্ত্রীরা যে ভুল করেছিলেন তিনি সেগুলো সংশোধন করবেন এবং এর জন্যই তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে রাজা চার্লস তৃতীয়ের কাছ থেকে নিয়োগ পাওয়ার পর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ফিরে তিনি সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তাই যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার পর মন্ত্রিসভা ঢেলে সাজাচ্ছেন তিনি। সাবেক প্রধানমন্ত্রী জনসন আমলেরই বেশিরভাগ পুরোনো মুখ দেখা যাচ্ছে তার মন্ত্রিসভায়।

মঙ্গলবার রাজা চার্লসের কাছ থেকে প্রধানমন্ত্রী হিসেবে সুনাক নিয়োগ পাওয়ার পরই তার পূর্বসূরি লিজ ট্রাসের মন্ত্রিসভার অনেক মন্ত্রী পদত্যাগ করেছেন। তবে কেউ কেউ পদে রয়েও গেছেন। তেমনই একজন হচ্ছেন জেরেমি হান্ট। লিজ ট্রাসের আমলের অর্থমন্ত্রী হান্ট সুনাকের মন্ত্রিসভাতেও অর্থমন্ত্রী থেকে যাচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী পদেও থেকে যাচ্ছেন জেমস ক্লেভারলি। আর ডমিনিক রাব নিয়োগ পেয়েছেন উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রী পদে। সুয়েলা ব্রাভারম্যান সুনাকের মন্ত্রীসভাতেও হচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এক সপ্তাহ আগেই ট্রাসের আমলে স্বরাষ্ট্রমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন ব্রাভারম্যান। তার স্থলাভিষিক্ত হয়েছিলেন গ্রান্ট শ্যাপস। এবার শ্যাপস হচ্ছেন বাণিজ্যমন্ত্রী। জ্যাকব রিস-মগের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। আর টোরি দলের নেতা নির্বাচনে ঋষি সুনাকের প্রতিদ্বন্দ্বী যিনি ছিলেন, সেই পেনি মর্ডান্ট হাউজ অব কমন্সের নেতা হিসেবেই থাকছেন। আর স্বাস্থ্যমন্ত্রী হচ্ছেন স্টিভ বার্কলে। টেরেজে কফির স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। আর কফি এখন হচ্ছেন পরিবেশমন্ত্রী।

আর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে থেকে যাচ্ছেন বেন ওয়ালেসই। সুনাকের মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ পদগুলোতে যারা নিয়োগ পেয়েছেন তাদের বেশিরভাগই সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের আমলেও ছিলেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা