Friday, মে ৩, ২০২৪

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন ১৯ নভেম্বর

ইউরোপ বাংলা ডেস্ক : মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) নির্বাচনের তারিখ ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন চেয়ারম্যান আবদুল গণি সাল্লেহ জানান, নির্বাচনের তারিখ ১৯ নভেম্বর। মনোনয়ন পত্র জমা দেওয়ার তারিখ ৫ নভেম্বর।

দেশটির বিরোধী দলগুলোর মধ্যে ব্যাপক বিশৃঙ্খলা থাকায় ক্ষমতাসীন দ্য ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) আগামী মাসের নির্বাচনে এগিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। দেশটির বিশ্লেষকরা বলেছেন, ভোটারদের নির্বাচন নিয়ে উদাসীনতা এবং চলমান বর্ষা মৌসুমের কারণে ভোটার উপস্থিতি কম হতে পারে বলে আশা করা হচ্ছে।

মালয়েশিয়ার চলমান অর্থনৈতিক অনিশ্চয়তার এই সময়ে ভোটারদের সমর্থন ইউএমএনওর পক্ষে যাবে বলে আশা করা হচ্ছে। বহুল আলোচিত মালয়েশিয়ার ওয়ানএমডিবি দুর্নীতির কারণে ২০১৮ সালের নির্বাচনে এই দলটির পরাজয় ঘটে। আর দুর্নীতির এই মামলায় দোষী সাব্যস্ত হয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে কারাগারে যেতে হয়।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার নির্বাচন কমিশনের চেয়ারম্যান আবদুল গনি সালেহ বলেছেন, সংসদীয় প্রার্থীদের আগামী ৫ নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। এছাড়া নির্বাচনী প্রচারণা চালানো যাবে দুই সপ্তাহ। চলতি বছরের এই নির্বাচনে ২ কোটি ১০ লাখ মালয়েশীয় তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। দেশটির সংসদের ২২২ আসনের নিম্নকক্ষের আইনপ্রণেতাদের নির্বাচনে ভোট দেবেন তারা।

মাহাথির দুই দশকের বেশি সময় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি আবার ২০১৮ সালে ৯২ বছর বয়সে দেশটির প্রধানমন্ত্রী হন। কিন্তু অভ্যন্তরীণ কোন্দলের কারনে দুই বছরেরও কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা