Wednesday, নভেম্বর ২৯, ২০২৩

পর্তুগাল চালু করলো ই-ভিসা পোর্টাল

অনলাইন ডেস্কঃ  করোনা প্যান্ডামিক পরিস্থিতির ফলে সারা বিশ্ব এখন লকডাউন অবস্থার মধ্যে আছে. স্বাভাবিকভাবেই সকল প্রকার অফিসিয়াল কাজকর্ম বন্ধ আছে. বন্ধ আছে ইউরোপিয়ান ইউনিয়নের সকল দূতাবাসের কাজ. ভিসা আবেদন জমা ও ডেলিভারি কাজও স্থগিত করে ১৫ই মে পর্যন্ত। এই স্থগিতাদেশ পরিস্থিতির উপর নির্ভর করবে মে মাসেই শেষ হবে বা আরো মেয়াদ বাড়াবে . করণের এই উদ্বেগ জনক পরিস্তিতির মধ্যে পর্তুগাল সরকার চালু করে ই-ভিসা পোর্টাল . এই ই ভিসা চালুর ফলে যারা ইতিমধ্যে ভিসা আবেদন দূতাবাসে জমা দিয়েছিলেন তাদের সব কিছুর আপডেট দেখতে পারবেন এবং দূতাবাস খুলার পর যারা নতুন জমা দিবেন তারাও এই পোর্টাল ব্যাবহার করে ভিসা আবেদনের শুরু থেকে শেষ ট্র্যাকিং করতেন পারবেন।

কিভাবে এই পোর্টাল ব্যাবহার করবেন ? 

আপনাকে এই পোর্টাল ব্যাবহারের জন্য ই-ভিসা পোর্টাল পর্তুগাল ওয়েবসাইটের ইউজারনেম ও পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে. তারপর লগ ইন করে আপনার বিস্তারিত তথ্য add করতে হবে. আপনার দেয়া তথ্য এবং ভিসা আবেদনের সময় দেয়া রিসিপ্ট বা ট্র্যাকিং নাম্বারের মাধ্যমে আপনার আবেদনকৃত সকল ভিসা তথ্যের ডিটেইলস দেখতে পারবেন।

কারা এই ই ভিসা পোর্টাল ব্যাবহার করতে পারবে  ? 

করোনার আগে যারা ইতিমধ্যে ভিসার জন্য জমা করেছেন  (০২/০৩/২০২০) এবং নতুন যারা আবেদন করবেন তারা সবাই ব্যাবহার করতে পারবেন। ০২/০৩/২০২০ এর আগে যারা জমা দিয়েছেন তারা পোর্টালে – visa application before মেনু সিলেক্ট করতে হবে. আর নতুনদের জন্য শুধুমাত্র রিসিপ্ট বা ট্র্যাকিং নাম্বারের মাদ্ধমে সহজে ভিসা আবেদনের ফলাফল,  ভিসা হয়েছে বা বাতিল করেছে আপনার আবেদন সব কিছুর আপডেট দেখতে পারবেন।

কিছুদিনের মধ্যে এই পোর্টালের মাদ্ধমে সকল প্রকার এডমিনিষ্ট্রট্রাটিভ ভিসা ও কনস্যুলার ভিসা প্রদান করার ব্যাবস্থা চালু হবে. এর ফলে নতুন আবেদনকারীকে সল্প সময়ে তার আবেদনের যথার্থতা যাচাই করতে পারবে জেতা ভিএফএসে সম্ভব ছিল না.

আরো খবর পর্তুগালের – পর্তুগালে অবৈধ অভিবাসীরা যেসব সুযোগ সুবিধাদি পাবেন কোভিড-১৯ আউটব্রেকের কারণে

ইউরোপের অন্যান্য খবর –

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা