Friday, এপ্রিল ২৬, ২০২৪

সর্বস্তরের মানুষ শ্রদ্ধার জন্য রানির মরদেহ এডিনবরায়

ইউরোপ বাংলা ডেস্ক : রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন ব্যালমোরাল প্রাসাদ থেকে রোববার যাত্রা শুরু করেছে। মঙ্গলবার এডিনবারা বিমানবন্দর থেকে রয়েল এয়ার ফোর্সের বিমানে কফিন এসে পৌঁছবে লন্ডনে। বুধবার বাকিংহাম রাজপ্রাসাদ থেকে সামরিক কুচকাওয়াজ সহকারে শোভাযাত্রা করে রানির কফিন নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। এই শোভাযাত্রায় অংশ নেবেন রাজপরিবারের সদস্যরা।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ শ্রদ্ধা জানাতে ইচ্ছুক শোকার্তদের দীর্ঘ সারি হতে পারে। কাউকে কাউকে কফিনের কাছে পৌঁছতে সারা রাতও অপেক্ষায় থাকতে হতে পারে। কর্তৃপক্ষ এই বলে জনসাধারণকে সতর্ক করে দিয়েছে। রানিকে শেষ শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষ কীভাবে উপস্থিত হতে পারে, সে সম্পর্কে বিশদ দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

বিশাল জনসমাগম হওয়ার প্রত্যাশা করা হয়েছে। সতর্ক বার্তা দিয়ে বলা হয়েছে, যারা ঐতিহাসিক এই শেষকৃত্যানুষ্ঠানস্থল ছেড়ে যেতে চান, তাদেরও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতে পারে। রবিবার স্কটল্যান্ডের রাজধানী ও যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর এডিনবরায় পৌঁছেছে রানির মরদেহ। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য স্থানীয় সময় আজ সোমবার সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে মরদেহ। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য করা হবে।

রানির বিদায় উপলক্ষে সব আনুষ্ঠানিকতা ঘিরে স্কটল্যান্ডে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। রবিবার বালমোরাল প্রাসাদ থেকে স্কটিশ রাজধানী এডিনবরায় নেওয়া হয় রানির শববাহী কফিনটি। পথে বহু মানুষের ভালোবাসায় সিক্ত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। সাধারণ জনগণ রানিকে শেষ শ্রদ্ধা জানাতে এবং তার কফিন দেখার সুযোগ পাবেন সোমবার। রানির ওক কাঠের তৈরি কফিনটি ঢাকা রয়েছে রয়্যাল স্ট্যান্ডার্ড ফর স্কটল্যান্ড ব্যানারে।

মঙ্গলবার পর্যন্ত মরদেহ এডিনবরায় থাকবে। তারপর বিমানে করে লন্ডনের বাকিংহাম প্যালেসে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে বুধবার মরদেহ নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চার দিন (১৫, ১৬, ১৭, ১৮ সেপ্টেম্বর) রানির মরদেহ সেখানেই রাখা হবে। ওই চার দিন সর্বসাধারণ কফিনের সামনে দিয়ে হেঁটে গিয়ে শেষ শ্রদ্ধা জানাতে পারবে।

এরপর ১৯ সেপ্টেম্বর রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, ব্রিটেনের জ্যেষ্ঠ রাজনীতিবিদ ও বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষনেতারা অংশ নেবেন। ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানির কফিন পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে নেওয়া হবে। সেখানে তাকে সমাহিত করা হবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা