Saturday, এপ্রিল ২০, ২০২৪

রাশিয়ায় আগ্নেয়গিরিতে ৮ পর্বতারোহীর মৃত্যু

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়ার পূর্বাঞ্চলের ক্লিউচেভস্কায়া সোপকা আগ্নেয়গিরিতে উঠতে গিয়ে আট পর্বতারোহীর মৃত্যু হয়েছে বলে সোমবার জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মারা যাওয়া আট পর্বতারোহী ১২ জনের একটি দলের অংশ ছিল, যার মধ্যে দুজন গাইড ছিলেন। তারা মঙ্গলবার আগ্নেয়গিরিতে আরোহণ শুরু করেছিল, কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। আরো জানা গেছে, বেঁচে যাওয়া চার পর্বতারোহী বিভিন্ন উচ্চতায় উদ্ধারকারীদের জন্য অপেক্ষা করছেন।

আবহাওয়া অনুকূলে থাকলে সোমবার আটকা পড়া পর্বতারোহীদের কাছে উদ্ধারকারীরা পৌঁছানোর চেষ্টা করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ক্লিউচেভস্কায়া সোপকা রাশিয়ার কামচাটকা উপদ্বীপের ১৬০ টিরও বেশি আগ্নেয়গিরির মধ্যে সবচেয়ে উঁচু। এটি সক্রিয় এবং সুপ্ত আগ্নেয়গিরি, উষ্ণ প্রস্রবণ এবং প্রচুর বন্যপ্রাণীর জন্য বিখ্যাত।

রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় কামচাটকায় অবস্থিত ইউরেশিয়া অঞ্চলের সর্বোচ্চ আগ্নেয়গিরি ক্লিচেভস্কায়া সোপকা আরোহণে অভিযানটি শুরু হয় গত ৩০ আগস্ট। ১২ জনের এই পর্বতারোহী দলে ছিলেন দুজন গাইড। চার হাজার ৭৫০ মিটার উঁচু এই ক্লিচেভস্কায়া সোপকা পৃথিবীর অন্যতম সর্বোচ্চ জীবন্ত আগ্নেয়গিরি।

রাশিয়ার বেসামরিক প্রতিরক্ষা ও দুর্যোগ মন্ত্রণালয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তিকে জানিয়েছে, উদ্ধার পরিচালনাকারী দল এখন জীবিতদের কাছে পৌঁছানোর চেষ্টা করে যাচ্ছে। জানা গেছে, পর্বতারোহীরা তিন হাজার ৩০০ মিটার উচ্চতায় অবস্থিত ক্যাম্প থেকেই আলাদা হয়ে যায়।

ধারণা করা হচ্ছে, তারা চার হাজার ১৫০ মিটার উচ্চতার কাছাকাছি কোথাও আছে। উদ্ধারকারী দল সোমবার মধ্যরাত নাগাদ তিন হাজার ৩০০ মিটার উচ্চতায় অবস্থিত ক্যাম্পে পৌঁছানোর চেষ্টা করছে। সেখানে পৌঁছে মঙ্গলবার ভোর থেকে আরোহণ শুরু করবে উদ্ধারকারী দল, এমনটি জানিয়েছে রাশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা