Tuesday, ডিসেম্বর ৫, ২০২৩

এবার ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার

ইউরোপ বাংলা ডেস্ক : নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। বুধবার ইউরোপীয় অপারেটর প্রতিষ্ঠান এনস্টগ এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, এর ফলে এই অঞ্চলের অনেক ধনী দেশে অর্থনৈতিক মন্দা মোকাবিলা করতে হবে এবং গ্যাস রেশনিংয়ের দিকে ঝুঁকতে হবে।

রাশিয়ার গ্যাস সরবরাহ প্রতিষ্ঠান গ্যাজপ্রম জানিয়েছিল, তারা ৩১ আগস্ট গ্রিনিচ মান সময় দুপুর ১টা থেকে ৩ সেপ্টেম্বর দুপুর ১টা পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে জানিয়েছে, গ্যাস সরবরাহ বন্ধ করতে অজুহাত দেখাচ্ছে গ্যাসপ্রম।

জার্মান অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোকে বলেছেন, রাশিয়ার গ্যাসের ওপর খুব বেশি নির্ভরশীল হয়ে পড়েছে জার্মানি। অন্যদিকে ইউক্রেনের যুদ্ধে ইইউর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ‘অস্ত্র হিসেবে’ গ্যাসকে ব্যবহার করছে রাশিয়া। রাশিয়ার গ্যাসের চালান পুনরায় শুরু না–ও হতে পারে। এই অবস্থা কাটাতে জার্মানি চেষ্টা করছে। আমরা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য দুটি ভাসমান টার্মিনাল চলতি বছরের শেষ নাগাদ প্রস্তুত করছি।

জার্মানিতে প্রাকৃতিক গ্যাসের সরবরাহকারী দেশগুলোর মধ্যে রাশিয়ার অবস্থান শীর্ষে। চাহিদার ৫৫ শতাংশ গ্যাস আসে পুতিনের দেশ থেকে।এর পর নরওয়ে থেকে ৩১ শতাংশ ও নেদারল্যান্ডস থেকে ১৩ শতাংশ গ্যাস আমদানি করে তারা।

ফরাসি জ্বালানি মন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রানাচার এক বিবৃতিতে বলেছেন, আমরা যেমনটি প্রত্যাশা করেছিলাম, রাশিয়া যুদ্ধের অস্ত্র হিসাবে গ্যাস ব্যবহার করছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা