Wednesday, নভেম্বর ২৯, ২০২৩

উত্তর আলজেরিয়ার বনাঞ্চলে ভয়াবহ দাবানল, নিহত ২৬

ইউরোপ বাংলা ডেস্ক : উত্তর আলজেরিয়ার বনাঞ্চলে দাবানলে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন ১২ জন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিবিসি জানায়, আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেল্ডজৌদ বলেছেন, দাবানলে তিউনিসিয়ার সীমান্তবর্তী এল তারফে ২৪ জন এবং সেতিফে মা ও মেয়ে মারা গেছেন।

আলজেরিয়ার সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, এল তারফের অবস্থা সবচেয়ে ভয়াবহ। এই এলাকার ১৬টি স্থানে আগুন লেগেছে। হেলিকপ্টারের সহায়তায় অগ্নিনির্বাপক কর্মীরা বুধবার সন্ধ্যায়ও বেশ কয়েকটি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছিলেন। বিভিন্ন প্রদেশের প্রায় ৩ শ ৫০ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সরকারের বেসামরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, এল তারফ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা। সেখানে ১৬টি জায়গায় আগুন লেগেছে। উত্তর আফ্রিকার বিশাল দেশ আলজেরিয়ার উত্তরাঞ্চল প্রতি বছর দাবানলে আক্রান্ত হয়। গত বছরও দাবানলে ৯০ জন লোক মারা গেছে বলে মনে করা হয়। এছাড়া এক লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে যায়।

গত বছরের আগস্টে স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদাউদ কাবাইল অঞ্চলের আগুনের ঘটনাকে ইচ্ছাকৃত অগ্নিসংযোগ বলে আখ্যা দেন। তিনি দাবি করেন, শুধুমাত্র ‘অপরাধী হাত’-ই বিভিন্ন এলাকায় একসঙ্গে প্রায় ৫০ টি দাবানলের ঘটনা ব্যাখ্যা করতে পারে। এবারের গ্রীষ্মকালে ভূমধ্যসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে ইউরোপের ফ্রান্স, গ্রিস, পর্তুগাল, স্পেন এবং ইতালি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে৷

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা