Monday, এপ্রিল ২৯, ২০২৪

খাদ্যশস্য নিয়ে ১৬ জাহাজ ইউক্রেন ছাড়ছে

ইউরোপ বাংলা ডেস্ক : খাদ্যশস্য বোঝাই ১৬টি জাহাজ বিদেশে রপ্তানির জন্য ইউক্রেনের ওডেসা বন্দর ছাড়তে যাচ্ছে। শনিবার ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় জানিয়েছে, জাহাজগুলোর প্রস্থান আসন্ন।

জুলাই মাসে মস্কো ও কিয়েভের মধ্যে স্বাক্ষরিত জাতিসংঘ সমর্থিত শস্য রপ্তানি চুক্তির অংশ হিসাবে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের অন্যান্য দেশে ২৫ মিলিয়ন টন শস্য পাঠানো হবে। শস্যবাহী এই জাহাজগুলিকে ইউক্রেন ছেড়ে যাওয়ার জন্য একটি নিরাপদ চ্যানেল তৈরি করা হয়েছে। শস্য রপ্তানির জন্য ক্রুদের প্রস্তুতি দেখতে শুক্রবার জেলেনস্কি ওডেসা অঞ্চলের চেরনোমর্স্ক বন্দর পরিদর্শন করেছিলেন।

জেলেনস্কি সাংবাদিকদের বলেন, প্রথম জাহাজটি যুদ্ধের শুরু থেকেই লোড হচ্ছে। অবশষ্য ইউক্রেনীয় নেতার আশার বার্তা সত্ত্বেও কোনো জাহাজ এখনও ইউক্রেনীয় বন্দর ছেড়ে যায়নি।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়া। এর কয়েক দিন পরেই ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে গেছে। বিশ্ববাজারে গমের একটি বড় অংশ আসে ইউক্রেন থেকে। যুদ্ধে নিরাপত্তার কারণে গম রপ্তানি ইউক্রেন বন্ধ করে দেওয়ায় বিশ্ববাজারে বেড়ে যায় খাদ্যপণ্যের দাম।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা