Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

৮টার পর দোকান বন্ধ নিশ্চিত করতে মাঠে নামছে প্রশাসন

ইউরোপ বাংলা ডেস্ক : গ্যাস সংকটের কারণে সারাদেশে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। জনগণের ভোগান্তি কমাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলাকাভিত্তিক শিডিউল মোতাবেক লোডশেডিংয়ের উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবে ৮টার পর রাজধানীর দোকানপাট, শপিংমল, কাঁচা-বাজার, আলোকসজ্জা-সব বন্ধ থাকার কথা বলা হয়েছে।

কিন্তু রাজধানীর অনেক এলাকায় এখনো বিষয়টি পুরোপুরি মানা হচ্ছে না। সরকারের এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়নে মাঠে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন। বিষয়টি তদারকিতে আরও ১০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের বিচার শাখা থেকে শুক্রবার (২২ জুলাই) এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নিমিত্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী সানুগ্রহ নির্দেশনা প্রদান করেছেন। এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপনি বিতান, কাচা-বাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করা এবং প্রয়োজনে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর তফসিলভুক্ত আইনে মোবাইল কোর্ট পরিচালনাসহ ম্যাজিস্টেরিয়াল দায়িত্ব পালনের জন্য নিম্নবর্ণিত বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব প্রদান করা হলো এবং অতিরিক্ত জেলা প্রশাসকরা বিষয়টি মনিটরিং করবেন।

দায়িত্বপ্রাপ্ত অধিক্ষেত্র মিনিটরিং কর্মকর্তারা হলেন- ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেলে কাউছার হামিদ, মিরপুর রাজস্ব সার্কেলে ইশতিয়াক আহমেদ, লালবাগ রাজস্ব সার্কেলে শেখ মামুনুর রশীদ এবং মোহাম্মদপুর রাজস্ব সার্কেলে কে এম রফিকুল ইসলাম। দায়িত্বপ্রাপ্ত এই কর্মকর্তারা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি)। এই চারটি টিমের তদারকি করবেন ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ভাস্কর দেবনাথ বাপ্পি।

ধানমণ্ডি রাজস্ব সার্কেলে শহীদুল ইসলাম সোহাগ, গুলশান রাজস্ব সার্কেলে মুহাম্মদ মামুনুল হক এবং তেজগাঁও রাজস্ব সার্কেলের মো. জামাল হোসেন দায়িত্ব পালন করবেন। এই টিম তিনটি ম্যাজিস্ট্রেট টিমের তদারকি করবেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমা নাহার।

রমনা রাজস্ব সার্কেলে মারুফা সুলতানা খান হীরামনি, ডেমরা রাজস্ব সার্কেলে এন এম আবদুল্লাহ আল মামুন এবং মতিঝিল রাজস্ব সার্কেল ও কোতয়ালি রাজস্ব সার্কেলে লাভলী ইয়াসমিন। অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইলিয়াস মেহেদী এই ম্যাজিস্ট্রেট টিমগুলোর তদারকি করবেন। অফিস আদেশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই আদেশ কার্যকর থাকবে।

প্রসঙ্গত, গত ১৮ জুলাই বিদ্যুৎ সাশ্রয় ইস্যুতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল খোলা থাকলে তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। তিনি বলেন, রাত ৮টা থেকে কোনোরকম দোকানপাট, শপিংমল, আলোকসজ্জা-সব বন্ধ থাকবে। বিশেষ করে বিদ্যুৎ বিভাগকে বলা হয়েছে, তারা খুব কঠিনভাবে এ বিষয়টি পর্যবেক্ষণ করবেন। যদি কেউ অমান্য করেন তাদের বিদ্যুতের লাইন আমরা বিচ্ছিন্ন করে দেব।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা