Thursday, এপ্রিল ১৮, ২০২৪

সংবিধানের উপর গণভোট, তিউনিসিয়ায় বিক্ষোভ

ইউরোপ বাংলা ডেস্ক : নতুন সংবিধানের উপর অনুষ্ঠিতব্য গণভোটের বিরুদ্ধে তিউনিসিয়ার রাজধানী তিউনিসে বিক্ষোভ করেছে শত শত বিক্ষোভকারী। শনিবার বিক্ষোভকারীরা এই সংবিধানকে অবৈধ বলে প্রত্যাখ্যান করেছে। প্রেসিডেন্ট কাইস সাইদ খসড়া সংবিধান প্রকাশ করেছেন। এতে তিনি নিজের জন্য অনেক বেশি ক্ষমতা সংরক্ষণ করেছেন, সংসদ ও বিচার বিভাগের ভূমিকা হ্রাস করেছেন।

নতুন সংবিধানকে বৈধতা দেওয়ার জন্য গণভোট হল সর্বশেষ পদক্ষেপ। একে প্রেসিডেন্ট কাইসের বিরোধীরা এক ব্যক্তির শাসনের দিকে অগ্রসর হওয়ার পদক্ষেপ বলে অভিহিত করেছেন। কারণ তিনি এক বছর আগে নির্বাচিত সংসদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছেন, সরকার পরিবর্তন করেছেন। এক রকমের অভ্যুত্থান ঘটিয়ে ডিক্রি দিয়ে শাসন করছেন তিনি। হাবিব বোরগুইবা এভিনিউতে বিক্ষোভকারী প্রেসিডেন্ট কাইসের বিরুদ্ধে স্লোগান দিয়েছে, ‘অভ্যুত্থান বন্ধ কর!’, ‘স্বৈরাচারী শাসন বন্ধ কর!’

গণভোট বিরোধী জোটের প্রধান নেজিব চেব্বি বলেছেন, বেআইনি গণভোটের দিনে তিউনিসিয়ার জনগণ সাইদকে একটি বড় ধাক্কা দেবে এবং তাকে প্রমাণ করবে রাজনৈতিক পথে কেউ আগ্রহী নয়। শনিবারের বিক্ষোভটি সংগঠিত করেছে বিরোধী জোট। এদের মধ্যে অধিকার গ্রুপ সিটিজেনস অ্যাগেইনস্ট দ্য ক্যু এবং বিলুপ্ত পার্লামেন্টে সবচেয়ে বড় দল এন্নাহদা ছিল।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা