Thursday, মার্চ ২৮, ২০২৪

ইইউ নাগরিকরা ডিসেম্বরের শেষদিকে পাচ্ছেন করোনা টিকা – ইইউ প্রেসিডেন্ট

ইউরোপবাংলা ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়ন অনিশ্চিত ভ্যাকসিন পরিস্থিতির মাঝে থেকেও তাদের জনগণের জন্য ভ্যাকসিন সহজলভ্যতা এর বিষয় পূর্ব পদক্ষেপ গ্রহণ করে রাখছেন ,এর অংশ হিসেবে গতকাল বুধবার আমেরিকার ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান মর্ডানার সাথে ১ কোটি ৬০ লক্ষ ডোজ ভ্যাকসিন ক্রয় করার জন্য অগ্রিম চুক্তি সম্পাদন করে, সম্ভাব্য ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে এটি ইউরোপিয়ান ইউনিয়নের ষষ্ঠ চুক্তি, ইতিপূর্বে  আ্যসট্রা যেনেকা, সানোফি-জেএসকে, জনসন এন্ড জনসন, বায়োএনটেক -ফাইজর, এবং কিউরভেক এর সাথে কভিড-১৯ ভ্যাকসিন ক্রয় করার জন্য অগ্রিম চুক্তি স্বাক্ষরিত হয়।

ইউরোপিয়ান ইউনিয়নের প্রেসিডেন্ট উর্সুলা ভন ডের লেয়েন ইইউ পার্লামেন্টে এক বক্তব্যে বলেছেন ডিসেম্বরের শেষ হওয়ার আগে ইউরোপীয় ইউনিয়নের যে কোনো নাগরিককে করোনাভাইরাস এর টিকা প্রয়োগ করার মাধ্যমে এর কার্যক্রম শুরু হবে। এছাড়া তিনি প্রতিশ্রুতিশীল টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সাথে চুক্তি করতে পেরে সন্তোষ প্রকাশ করেন এবং আশা প্রকাশ করেন নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন মহামারীকে শেষ করবে এবং ধীরে ধীরে আমাদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে আসবে।

ইউরোপীয় ইউনিয়নের উপরোক্ত করোনা টিকা অগ্রিম ক্রয় চুক্তি সমূহ একদিকে যেমন ইউরোপিয়ান নাগরিকদের দ্রুত টিকা কার্যক্রমের আওতায় আনতে সক্ষম হবে অপরদিকে উক্ত প্রতিষ্ঠান সমূহের গবেষণা এবং টিকা প্রস্তুত করার ক্ষেত্রে আর্থিক সহযোগিতা এবং গ্রহণযোগ্যতা বাড়াতে কাজ করবে।

ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন সদস্য রাষ্ট্র সমূহকে কভিড-১৯ টিকা কার্যক্রমের জন্য পরিকল্পনা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে এবং প্রতিটি রাষ্ট্র ইতিমধ্যে করোনা টিকা প্রয়োগের মাস্টার প্ল্যান সম্পন্ন করেছে। ইউরোপীয় ইউনিয়ন সদস্য রাষ্ট্রসমূহের পক্ষে সম্ভাব্য প্রতিশ্রুতিশীল প্রতিষ্ঠান থেকে টাকা সংগ্রহ করে তা সদস্য রাষ্ট্র সমূহের মধ্যে বন্টন করবেন সেই লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন অগ্রিম ক্রয় চুক্তি সম্পাদন করেছে।

এছাড়া ইউরোপিয়ান ইউনিয়ন ১২৮ মিলিয়ন ইউরও অর্থায়নে করোনাভাইরাস সম্পর্কিত ২৩টি গবেষণা প্রকল্প কে সহযোগিতা করছে, এই তহবিল ইইউএর বাইরে ১৬ টি দেশের ৩৪ জন অংশগ্রহণকারী সহ ৪০ টি দেশের প্রায় ৩৪৭ টি গবেষণা দলকে সহযোগিতা করবে।

আরও খবর পড়ুন:

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা